ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

অ্যাপলকে হটিয়ে ফের শীর্ষে ভিভো

প্রকাশিত: ১৯:৪২, ১১ জুন ২০২২   আপডেট: ১৬:১৩, ১২ জুন ২০২২
অ্যাপলকে হটিয়ে ফের শীর্ষে ভিভো

চীনের স্মার্টফোন বাজারে এ বছর নিম্নমুখী ছিল স্মার্টফোন বিক্রির হার। তবে এরই মধ্যে নিজেদের অবস্থান ধরে রেখেছে কয়েকটি ব্র্যান্ড। এর মধ্যে ২০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বছরের প্রথম কোয়ার্টারে শীর্ষস্থান অর্জন করেছে ভিভো। গত বছরের শেষ প্রান্তিকে শীর্ষস্থান ছিল অ্যাপলের দখলে। 

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনটি অনুযায়ী, ব্রান্ডটি তাদের স্মার্ট ডিভাইস ও ইন্টিলিজেন্ট সার্ভিসকে প্রধান্য দিয়ে বাজার পরিচালনা করে যাচ্ছে। মার্কেটটিতে ভিভোর এক্স, ভি এবং ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। 

চলতি বছরে দ্বিতীয় অবস্থানে রয়েছে অপো, তৃতীয় অ্যাপল, চতুর্থ অনার, পঞ্চম শাওমি, ষষ্ঠ হুয়াওয়ে এবং এরপরে রয়েছে অন্য ব্র্যান্ডগুলো। 

কাউন্টারপয়েন্ট রিসার্চের সিনিয়র রিসার্চ এনালিস্ট ইভান লেম বলেন, ‘গত বছরেও শীর্ষ অবস্থানে ছিল ভিভো। ২০২১ এর শেষের দিকে সেই জায়গাটি নিয়ে নিয়েছিল অ্যাপল। কিন্তু নতুন বছর ২০২২ সালের প্রথম প্রান্তিকেই শীর্ষস্থানটি আবারও অর্জন করে নিয়েছে ভিভো। প্রতিষ্ঠানটির সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন, আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার ক্যামেরা দক্ষতা নিয়ে গ্রাহকদের প্রতিক্রিয়া উল্লেখযোগ্য।’ 

গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে গেছে ভিভোর স্মার্টফোনগুলো। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যমতে, বিশ্বের প্রায় ৬০টিরও বেশি দেশ ও অঞ্চলে ভিভোর বাজার রয়েছে। ক্রেতা রয়েছে প্রায় ৪০০ মিলিয়নেরও বেশি। স্মার্টফোন গবেষণার জন্য তাদের প্রায় ১০টি উন্নয়ন ও গবেষণা কেন্দ্র রয়েছে। রয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি। যেমন, ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করতে ভিভো চুক্তিবদ্ধ হয়েছে লেন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান কার্ল জেইসের সঙ্গে।

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়