ঢাকা     শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

পৃথিবীর সব প্রান্তে বৃষ্টির পানিতে ক্ষতিকর রাসায়নিক: গবেষণা

প্রকাশিত: ২১:১৯, ১১ আগস্ট ২০২২   আপডেট: ২১:২৫, ১১ আগস্ট ২০২২
পৃথিবীর সব প্রান্তে বৃষ্টির পানিতে ক্ষতিকর রাসায়নিক: গবেষণা

বৃষ্টির পরিষ্কার পানি হলো ‘বিশুদ্ধ ও পানযোগ্য’- এমন ধারণা বহুবছর থেকেই প্রচলিত। কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন, বৃষ্টির পানি পান করার জন্য আর নিরাপদ নয়। 

সারা বিশ্বে দূষণ যে হারে বাড়ছে, তাতে বৃষ্টির পানিও এখন ভয়ানক দূষিত। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা তাদের গবেষণায় এ তথ্য জানিয়েছেন। গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর সব প্রান্তে বৃষ্টির পানিতে ক্ষতিকর পিএফএএস রাসায়নিক পাওয়া যাচ্ছে। আর এই রাসায়নিকের মাত্রা এমন মাত্রায় পাওয়া যাচ্ছে, যা আর পানের জন্য নিরাপদ নয়। গবেষণাপত্রটি আন্তর্জাতিক সাময়িকী এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে প্রকাশিত হয়েছে।

স্টকহোম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এই গবেষণার প্রধান লেখক ইয়ান কাসিনস বলেন, ‘আমরা গবেষণা করে যা তথ্য পেয়েছি, সে অনুযায়ী পৃথিবীতে এমন কোনো অঞ্চল নেই যেখানে বৃষ্টির পানি পান করা নিরাপদ হতে পারে।’ এই অধ্যাপক আরো জানান, ২০১০ সাল থেকে তার দল এই গবেষণা চালিয়ে আসছে এবং সেখান থেকে যে তথ্য পাওয়া গেছে তা যথেষ্ট আশঙ্কার।

বিজ্ঞানীরাদের মতে, পিএফএএস এতটাই ক্ষতিকর রাসায়নিক যে এটা শিশুদের রোগ প্রতিরোধব্যবস্থায় প্রভাব ফেলে। এতে টিকাও ঠিকঠাক কাজ করে না। এ ছাড়া নারীর গর্ভধারণ ক্ষমতা, শিশু বেড়ে ওঠা ধীর হওয়া, স্থূলতা, কোলেস্টেরল বৃদ্ধি ও বিভিন্ন ক্যানসারের জন্যও দায়ী এই রাসায়নিক।

পরিবেশ দূষণের কারণে পৃথিবীর বায়ূমণ্ডলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এই রাসায়নিক। পিএফএএস একবার পাকস্থলীতে প্রবেশ করলে সেটি আর শরীর থেকে বের হয় না। তাই বৃষ্টির পানি পান করা এখন পুরোপুরি অনিরাপদ।

তথ্যসূত্র: গ্লোবাল নিউজ

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়