ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্টার্টআপ বাংলাদেশ থেকে বিনিয়োগ পেলো ভ্রুম

প্রকাশিত: ২০:১৯, ২৯ অক্টোবর ২০২২  
স্টার্টআপ বাংলাদেশ থেকে বিনিয়োগ পেলো ভ্রুম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ফ্ল্যাগশিপ ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ অনলাইন অটোমোটিভ সলিউশন প্রোভাইডার ‘ভ্রুম সার্ভিসেস লিমিটেড’-এ বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

ভ্রুম ২০১৭ সালের শেষের দিকে যাত্রা শুরু করে। এই স্টার্টআপ প্রতিষ্ঠানটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের মাধ্যমে গাড়ির ৩৬০ ডিগ্রি সেবা প্রদান করে আসছে।

সম্প্রতি ঢাকার গুলশানে স্টার্টআপ বাংলাদেশ কার্যালয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি বিনিয়োগ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব ও স্টার্টআপ বাংলাদেশের বোর্ড অব ডিরেক্টরস এর চেয়ারম্যান এন এম জিয়াউল আলমের উপস্থিতিতে স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং ভ্রুম সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান জিয়া চৌধুরী চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় স্টার্টআপ বাংলাদেশের হেড অব পোর্টফোলিও ইনভেস্টমেন্ট হাসান এ. আরিফ এবং ভ্রুম সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আহসান হাবীব, নির্বাহী পরিচালক মাসুম মহিউদ্দিন মুরাদ-সহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, ‘ভ্রুম অটোমোবাইল শিল্পে যে কাজ করছে তা অত্যন্ত প্রশংসনীয় এবং স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ ভ্রুম-কে এ শিল্পের ইতিবাচক পরিবর্তনকারী হতে সাহায্য করবে।’

তিনি আরো বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অটোমোবাইল শিল্প একটি গুরুত্বপূর্ণ খাত। আমি আশা করি স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে অটোমোবাইল শিল্পে গভীর প্রভাব ফেলতে সক্ষম হবে ভ্রুম। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ উদীয়মান স্টার্টআপদেরকে সহায়তার জন্য কাজ করছে। সঠিক কৌশল প্রয়োগ এবং ফোকাস ঠিক রেখে কাজ করতে পারলে আমাদের স্টার্টআপ ইকোসিস্টেমে ভ্রুম একটি সফল স্টার্টআপ হিসেবে উল্লেখযোগ্য উদাহরণ তৈরি করতে সক্ষম হবে।’

স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, ‘স্টার্টআপ বাংলাদেশের লক্ষ্য হলো দেশীয় স্টার্টআপদের টেকসই উন্নয়ন এবং তাদেরকে এমন উচ্চতায় পৌঁছাতে সহায়তা করা, যা আরও বেশি বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করবে এবং দেশীয় কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করবে।’

ভ্রুম সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান জিয়া চৌধুরী বলেন, ‘ভ্রুম এর লক্ষ্য হলো অটোমোবাইল সম্পর্কিত পণ্য এবং পরিষেবাগুলোর জন্য একটি ওয়ানস্টপ প্ল্যাটফর্ম তৈরি করা। স্টার্টআপ বাংলাদেশের এই বিনিয়োগ ভ্রুমকে অটোমোবাইল সেক্টরে তার ডিজিটাল পরিষেবার পোর্টফোলিওকে শক্তিশালী করতে সাহায্য করবে, পাশাপাশি উন্নত ডিজিটাল বাংলাদেশ তৈরির লক্ষ্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।’ 

স্টার্টআপ বাংলাদেশ কর্তৃক প্রদত্ত ফান্ড দিয়ে ভ্রুম হাইব্রিড এবং ইভি টার্গেটেড ওয়ার্কশপ প্রকল্প শুরু করবে এবং মেকানিক্স, ড্রাইভার এবং গাড়ি মালিকদের জন্য দক্ষতা উন্নয়ন কর্মসূচির উদ্যোগও গ্রহণ করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের দিক-নির্দেশনায় ও পরামর্শে বাংলাদেশে একটি টেকসই স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে নিরলসভাবে কাজ করছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। স্টার্টআপদের উদ্ভাবনী ধারণাকে ব্যবসায় রূপান্তরিত করে দেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ উৎসাহিত করতে কার্যক্রম চলমান রাখছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়