ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত: ১৯:২৫, ৫ নভেম্বর ২০২২   আপডেট: ১৯:২৬, ৫ নভেম্বর ২০২২
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২২)-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পূর্নাঙ্গ বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে।

গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে সারা দেশে আয়োজিত আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ‘২২) এর মাধ্যমে এই ৬ জনকে নির্বাচন করা হয়েছে। 

এ বছর বিডিজেএসও-২০২২ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

এবারের আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সদস্যরা হলো- খুলনা জিলা স্কুলের এস. এম. আব্দুল ফাত্তাহ (১০ম শ্রেণি) ও কাজী নাদিদ হোসেন (১০ম শ্রেণি), কুমিল্লা জিলা স্কুলের রিয়াজুস সালেকীন সামীন (১০ম শ্রেণি), ঢাকার ডিপিএস এসটিএস স্কুলের মো. ফাইয়াজ সিদ্দিকী (৮ম শ্রেণি), উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মো. আজমাঈন আদিব (৯ম শ্রেণি) ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের নাফিস নূর তাস্বীন (৯ম শ্রেণি)।

৪টি আঞ্চলিক পর্ব, অনলাইনে ই-অলিম্পিয়াড, ৪টি স্কুল অলিম্পিয়াড, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে এই ৬ জন শিক্ষার্থীকে। ডিসেম্বরে কলম্বিয়া অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২২) এ বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করবে এই ৬ জন।

আইজেএসও বাংলাদেশ দলের প্রস্তুতির জন্য আগামী এক মাস ক্যাম্প আয়োজন করবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। পাশাপাশি মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) ব্যবহারিক বিজ্ঞানের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

আইজেএসও-২০২২ বাংলাদেশ দলের প্রধান দলপতি হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্যবিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা হিসেবে আছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক কাউন্সেলর ও ইউনিভার্সিটি অব ওয়াওমিং এর পিএইচডি গবেষক ইবরাহিম মুদ্দাসসের ও তাসনিম আরা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়