ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দুই দল

প্রকাশিত: ১৭:০০, ১৭ নভেম্বর ২০২২   আপডেট: ২০:৩১, ১৭ নভেম্বর ২০২২
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দুই দল

বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশ থেকে দুটি দল অংশ নিচ্ছে। জার্মানির ডর্টমুন্ডে আজ থেকে শুরু হওয়া অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসরে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলগুলো হলো- ‘টিম লেইজি-গো’ এবং ‘রোবনিয়াম বাংলাদেশ’।

এবারই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে প্রতিযোগীরা সশরীরে এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী রয়েছেন।

টিম ‘টিম লেইজি-গো’র সদস্যরা হলেন- বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। আর টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’ এ রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক। দলগুলোর দলনেতা হিসেবে আছেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে মাহেরুল আজম কোরেশী।

এর আগে গত মাসে রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২– বাংলাদেশ এর জাতীয় পর্ব’। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরম্যান্সের উপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।

জানা গেছে, এবার প্রতিযোগীরা নিজেদের খরচেই এই আন্তর্জাতিক আসরে অংশ নিচ্ছে। সহযোগিতা করছে জেআরসি বোর্ড এবং ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডাব্লিউআরও-এর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। সেবার প্রতিযোগিতার আসর হয়নি। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল। এ বছরের আয়োজনে সশরীরে বিশ্বের ৭৩টি দেশের প্রায় তিন শতাধিক প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আমাদের দেশের ছেলেরা।’ 

বাংলাদেশ দলের উপ-দলনেতা মাহেরুল আজম কোরেশী জানান, জার্মানিতে শুরু হওয়া আন্তর্জাতিক ফাইনালের ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে ‘টিম লেইজি-গো’ এবং ‘ফিউচার ইনোভেটরস’ ক্যাটাগরিতে ‘রোবনিয়াম বাংলাদেশ’ দেশের প্রতিনিধিত্ব করবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়