ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বকাপে সর্বাধুনিক প্রযুক্তির বল ‘আল রিহলা’

প্রকাশিত: ১৭:৩১, ২০ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:৪৭, ২০ নভেম্বর ২০২২
বিশ্বকাপে সর্বাধুনিক প্রযুক্তির বল ‘আল রিহলা’

আর কয়েক ঘণ্টা বাদেই কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। ফুটবলার ও দর্শকদের জন্য এবারের বিশ্বকাপে রয়েছে সর্বাধুনিক সব প্রযুক্তির সেবা।

উন্নত কুলিং প্রযুক্তির স্টেডিয়াম, আধা-স্বয়ংক্রিয় অফসাইড প্রযুক্তি, পরিধানযোগ্য ইলেকট্রনিক প্রযুক্তি আরো অনেক ধরনের আধুনিক প্রযুক্তি কাতার বিশ্বকাপের মাধ্যমে প্রথমবারের মতো উপভোগের করতে পারবেন খোলোয়াড় ও দর্শকরা।

এমনকি এবারের বিশ্বকাপের বলটিও ইতিহাসের প্রথম প্রযুক্তি সজ্জিত ফুটবল। বলটির দাম ‘আল রিহলা’।

‘আল রিহলা’ আরবি শব্দ, যার অর্থ দাঁড়ায় ‘যাত্রা’। কাতারের অনন্য স্থাপত্য, আইকনিক নৌকা ও জাতীয় পতাকা থেকে অনুপ্রেরণা নিয়ে এই বলের নকশা করা হয়েছে। বলটি তৈরি করেছে খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী বিশ্বখ্যাত জার্মান প্রতিষ্ঠান অ্যাডিডাস।

বলা হচ্ছে, ফুটবলের ইতিহাসে ‘আল রিহলা’র মতো দ্রুতগতির বল আগে কখনো দেখা যায়নি। এছাড়া এই বল মাঠের নির্ভুল তথ্য পাঠাতেও সক্ষম। 

ইওরস্টোরির এক প্রতিবেদনে বলা হয়েছে, বলটি ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি অনুযায়ী খেলা তদারককারিদের কাছে রিয়েল-টাইম সঠিক ডেটা পাঠাতে পারবে। এর থ্রিডি অ্যানিমেশন ফুটবলের সংস্পর্শে প্রতিটি ঘটনার সঙ্গে জড়িত খেলোয়াড়দের সঠিক অবস্থানের জানান দেবে। এমনকি প্রয়োজনে তা টেলিভিশন এবং স্টেডিয়ামের বড় মনিটরেও দেখানো হবে।

আল রিহলা ফিফার আধা-স্বয়ংক্রিয় অফসাইড প্রযুক্তির কার্যকারিতায় সাহায্য করবে। এই বলের মধ্যে রয়েছে মোশন সেন্সর। এর মাধ্যমে বলটি অফসাইড রেখা অতিক্রম করছে কিনা তা যাচাই করতে পারবে। এই যাচাইকরণটি সংঘটিত হবে খেলার তদারককারিদের কাছে থাকা কম্পিউটারের মধ্যে। এখানে সুক্ষ্ম নিরীক্ষণের মাধ্যমে প্রাপ্ত ফলাফলগুলো সরাসরি সম্প্রচারিত হবে, যা তাৎক্ষণিকভাবেই গ্যালারি সহ পুরো বিশ্ববাসী দেখতে পারবে।

বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। বলের বাউন্স থেকে সুইং কোনো কিছু নিয়েই ফুটবলারদের সমস্যা পড়তে হবে না বলে দাবি অ্যাডিডাসের।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়