ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায়

প্রকাশিত: ২২:৩৪, ২৮ নভেম্বর ২০২২  
হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক না করে বিরক্তিকর পরিস্থিতি সামলানোর উপায়

বর্তমানে স্মার্টফোনে অনেকেরই নিত্যসঙ্গী হোয়াটসঅ্যাপ। কিন্তু প্রতিদিন হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় অনেকেরই এমন কিছু মানুষের কবলে পড়তে হয় যারা অপ্রয়োজনীয়ভাবে মেসেজের পর মেসেজ করে বিরক্ত করেন।

এই জাতীয় বিরক্তি এড়াতে অনেকে মেসেজকারীকে ব্লক করে থাকেন। কিন্তু চাইলে এক্ষেত্রে ভিন্ন একটি উপায় অবলম্বন করতে পারেন। ভিন্ন উপায় অবলম্বন করার সুবিধাটা হচ্ছে- ব্লক না হওয়ায় মেসেজকারীর যেমন খারাপ লাগবে না, তেমনি পরবর্তী সময়ে মেসেজগুলো আপনার প্রয়োজন হতে পারে।

ব্লক না করে আর্কাইভ অপশন ব্যবহার করুন

হোয়াটসঅ্যাপে অপ্রয়োজনীয় মেসেজ এড়াতে চাইলে কাউকে ব্লক না করে ‘আর্কাইভ’ অপশনটি ব্যবহার করতে পারেন। এর ফলে নির্দিষ্ট ব্যক্তির মেসেজগুলো সরাসরি অ্যার্কাইভ সেকশনে চলে যাবে। মেইন চ্যাট স্ক্রিনে হাজির হবে না। এমনকি নোটিফিকেশনও আসবে না। এ সুবিধা পেতে ‘কিপ চ্যাট আর্কাইভ’ সেটিং এনাবেল আছে কিনা দেখে নিন।

চ্যাট আর্কাইভ করার পদ্ধতি

* হোয়াটসঅ্যাপে প্রবেশ করে যার চ্যাট এড়াতে চান সেটি সিলেক্ট করুন।

* এরপর ‘থ্রি ডট’ অপশনের পাশে থাকা ‘ডাউন অ্যারো’ অপশনটিতে ক্লিক করুন। এতে ওই চ্যাটটি আর্কাইভ সেকশনে চলে যাবে।

* এরপর ‘আর্কাইভ’ সেকশনে গিয়ে ‘থ্রি ডট’ মেন্যুতে ক্লিক করে ‘আর্কাইভ সেটিংস’-এ যান এবং ‘কিপ চ্যাটস আর্কাইভ’ অপশনটি চালু করে দিন।

* এতে ওই চ্যাটটি আর্কাইভ বিভাগে থাকবে যতক্ষণ না আপনি এটিকে আনআর্কাইভ করেন।

এছাড়াও আরও একটি উপায় রয়েছে যার মাধ্যমে হোয়াটসঅ্যাপ কাউকে ব্লক না করে মেসেজ এড়ানো যায়। এর জন্য আপনাকে ‘মিউট’ অপশনটি ব্যবহার করতে হবে। ‘ডাউন অ্যারো’ অপশনের পাশেই রয়েছে ‘মিউট’ অপশন। এই অপশন ব্যবহারে করে নির্দিষ্ট কারো মেসেজের নোটিফিকেশন মিউট রাখা যায়।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়