ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহে একাধিক আয়োজন

প্রকাশিত: ২১:১৩, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ২১:১৫, ৬ ডিসেম্বর ২০২২
কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহে একাধিক আয়োজন

বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও ‘কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ ২০২২’ উদযাপন করা হচ্ছে।

দেশব্যাপী স্কুলে স্কুলে কম্পিউটার বিজ্ঞান শেখানোর গুরুত্বের প্রতি সকল শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং কম্পিউটার বিজ্ঞান শিক্ষায় প্রবেশাধিকারকে আরো বেশি উন্নীত করার জন্যই এ আয়োজন করা হয়ে থাকে।

এই উপলক্ষে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এ আয়োজনের মধ্যে রয়েছে তিন দিনব্যাপী স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালা এবং বিডিওএসএন কোডরেস- কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উদযাপন প্রতিযোগিতা ২০২২।

আয়োজকেরা জানান, প্রতি বছর ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্বব্যাপী পালিত হয় কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ বা Computer Science Education Week। আর পুরো সপ্তাহ জুড়ে বিশ্বব্যাপী লাখ লাখ মানুষকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে উৎসাহিত করতে আয়োজন করা হয় ১ ঘণ্টা ব্যাপী একটি অনুষ্ঠান আওয়ার অব কোড। ২০১৩ সাল থেকে দেশে আওয়ার অব কোড এর পাশাপাশি কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উদযাপন করে আসছে বিডিওএসএন।

এ বছরে তিন দিনব্যাপী স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালার জন্য https://forms.gle/mRdgSeMVAVdMEhNo7 লিংকে গিয়ে ৭ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থীরা বিনামূল্যে নিবন্ধন করতে পারবে। এর পাশাপাশি বিডিওএসএন কোডরেস- কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উদযাপন প্রতিযোগিতা ২০২২ এর জন্য https://forms.gle/Pu6wmcb3U5gGs7K4A লিংকে গিয়ে ৭ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরাও বিনামূল্যে নিবন্ধন করতে পারবে।

আগামী ৮,৯ ও ১০ ডিসেম্বর তারিখে অনলাইনে তিন দিনব্যাপী স্ক্র্যাচ প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত হবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা ব্যাপী এ কর্মশালা করানো হবে। এর পাশাপাশি বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার অ্যাডা লাভলেস এর জন্মদিন উপলক্ষে আগামী ১০ ডিসেম্বর তারিখে সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত অনলাইনে চার ঘণ্টাব্যাপী বিডিওএসএন কোডরেস- কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উদযাপন প্রতিযোগিতা ২০২২ অনুষ্ঠিত হবে। 

এ বছর যৌথভাবে এই সপ্তাহ উদযাপন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, কম্পিউটার সার্ভিসেস লিমিটেড, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি),বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব), ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড–বাংলাদেশ এবং স্ক্র্যাচ বাংলাদেশ। 

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়