ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

অস্ট্রেলিয়ার নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১০, ৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ার নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার

জাস্টিন ল্যাঙ্গার

ক্রীড়া ডেস্ক : অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জাস্টিন ল্যাঙ্গার। চার বছরের জন্য তাকে কোচ করা হয়েছে। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ওপেনার বল টেম্পারিং কেলেঙ্কারির পর প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানো ড্যারেন লেম্যানের স্থলাভিষিক্ত হলেন।

গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। লেম্যান অবশ্য এই কেলেঙ্কারির অংশ ছিলেন না।

প্রথমিকভাবে তিনি প্রধান কোচের দায়িত্ব চালিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। কিন্তু চতুর্থ টেস্টের আগের দিন হঠাৎ করেই সরে দাঁড়ানোর ঘোষণা দেন ২০১৩ সালে অস্ট্রেলিয়ার দায়িত্ব পাওয়া লেম্যান।

নতুন কোচ হিসেবে কাল ল্যাঙ্গারের নাম ঘোষণার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‘ড্যারেন লেম্যানের দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী বছর, এর মাঝেই আমরা তার উত্তরসূরিকে নিয়ে কিছু পরিকল্পনা করে রেখেছিলাম। আমরা বিশ্বাস করি, এই দলকে নেতৃত্ব দেওয়ার জন্য জাস্টিনই সঠিক ব্যক্তি। তার ভূমিকা কী হবে, সে ব্যাপারে তার আত্মবিশ্বাস প্রবল।’ 

বাঁহাতি ব্যাটসম্যান ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন ১০৫ টেস্ট। করেছেন ৭ হাজার ৬৯৬ রান। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার ৫-০ ব্যবধানে অ্যাশেজ জয়ের পর তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান।

৪৭ বছর বয়সি ল্যাঙ্গারের কোচিং ক্যারিয়ারও বেশ উজ্জ্বল। পার্থ স্কর্চার্সকে জিতিয়েছেন বিগ ব্যাশের শিরোপা। তার অধীনে দুটি ৫০ ওভারের ঘরোয়া প্রতিযোগিতার শিরোপা পেয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া।

ল্যাঙ্গার কাউন্টি ক্রিকেটে কোচ ছিলেন মিডলসেক্স ও সমারসেটের। এর আগে অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবেও তিন বছর দায়িত্ব পালন করেছেন। দুবার অন্তর্বর্তীকালীন প্রধান কোচও হয়েছিলেন।

প্রধান কোচের দায়িত্ব পেয়ে বেশ রোমাঞ্চিত ল্যাঙ্গার বলেছেন, ‘ক্রিকেট ক্যারিয়ারে এই দেশ আমাকে সমর্থন দিয়ে গেছে। এখন এই দেশের কোচ হতে পেরে আমি রোমাঞ্চিত। আমাদের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ আছে। তবে অস্ট্রেলিয়ায় বেশ কিছু মেধাবি ক্রিকেটার আছে, যারা আমাদেরকে গর্বিত করবে।’

ল্যাঙ্গারের প্রথম অ্যাসাইনমেন্ট হবে জুনে অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফর। এই সফরে ইংল্যান্ডের সঙ্গে পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। 



রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়