ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্প্যানিশ সুপার কাপ জিতে মৌসুম শুরু বার্সার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩০, ১৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্প্যানিশ সুপার কাপ জিতে মৌসুম শুরু বার্সার

বার্সেলোনার হয়ে ক্লাব রেকর্ড ৩৩তম শিরোপা জিতলেন লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : শিরোপা দিয়ে নতুন মৌসুম শুরু করেছে বার্সেলোনা। মরক্কোর তানজিয়ারে গতকাল রাতে সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতে নিয়েছে আর্নেস্তো ভালভার্দের দল।

বার্সেলোনার নতুন অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই শিরোপা জিতলেন লিওনেল মেসি। ক্লাবটির হয়ে এটি তার ৩৩তম শিরোপা। আন্দ্রেস ইনিয়েস্তাকে (৩২) ছাড়িয়ে এখন এককভাবে আর্জেন্টাইন তারকার।

মৌসুম শুরুর স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি হয় মূলত আগের মৌসুমে লা লিগা ও কোপ দেল রের চ্যাম্পিয়ন দুই দল। কিন্তু গত মৌসুমে দুটিরই চ্যাম্পিয়ন হয় বার্সা। ফলে এবার বার্সার প্রতিপক্ষ হয় কোপা দেল রের রানার্সআপ সেভিয়া।

আগে স্প্যানিশ সুপার কাপের শিরোপা নির্ধারণ হতো দুই লেগ মিলিয়ে। দুই দলই নিজেদের মাঠে ম্যাচ খেলার সুযোগ পেত। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী দুই লেগের বদলে এবার লড়াইটা হলো এক ম্যাচের। পাশাপাশি এবারই প্রথম স্প্যানিশ সুপার কাপ হলো স্পেনের বাইরে।


৪৫ হাজার দর্শক ধারণক্ষমতার স্টাডে ইবনে বতুতা স্টেডিয়ামে ম্যাচের শুরুতে যদিও পিছিয়ে পড়েছিল বার্সাই। নবম মিনিটে পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে যায় সেভিয়া। রেফারি প্রথমে অফসাইডের কারণে গোল বাতিল করেছিলেন। পরে ভিডিও রিপ্লে দেখে গোলের বাঁশি বাজান।

৩৬ মিনিটে বার্সাকে সমতায় ফেরানোর ভালো একটি সুযোগ পেয়েছিলেন লুইস সুয়ারেজ। কিন্তু ফাঁকায় বল পেয়েও শট লক্ষ্যে রাখতে পারেননি উরুগুইয়ান স্ট্রাইকার।

৪২ মিনিটে মেসির ফ্রি-কিক পোস্টে লেগে ফিরে আসে। সেখানে ফাঁকায় বল পেয়ে জালে পাঠান জেরার্ড পিকে। তাতে ১-১ সমতায় ফেরে বার্সা।
 


৬২ মিনিটে এগিয়ে যেতে পারত সেভিয়া। কিন্তু এভার বানেগার কর্নার থেকে আসা বলে ফ্রাঙ্কো ভাসকেজের হেড লাগে ক্রসবারে। পরের মিনিটে বক্সের সামনে থেকে সরাসরি গোলরক্ষককে বল মেরে সুযোগ নষ্ট করেন বার্সার উসমান ডেম্বেলে।

৭৮ মিনিটে ডাবল সেভ করেন সেভিয়ার গোলরক্ষক। খুব কাছ থেকে প্রথমে সুয়ারেজের শট ফেরানোর পর মেসির শটও ঠেকান তিনি। এর কয়েক সেকেন্ড পরই ডি-বক্সের বাইরে থেকে বুলেটগতির শটে বার্সার জয়সূচক গোলটা করেন ডেম্বেলে।
 


যোগ করা সময়ে সেভিয়ার অ্যালেইশ ভিদালকে ডি-বক্সের মধ্যে ফেলে দেন বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। তাতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু পেনাল্টি থেকে গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিতে পারেননি বেন ইয়েদের। ফরাসি স্ট্রাইকারের দুর্বল শট ঠেকিয়ে দেন টের স্টেগেন।

স্প্যানিশ সুপার কাপে এ নিয়ে রেকর্ড ১৩তম শিরোপা জিতল বার্সেলোনা। গত মৌসুম-সহ দ্বিতীয় সর্বোচ্চ ১০ বার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ।

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়