ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কলম্বিয়ার কোচের পদ ছাড়লেন পেকারম্যান

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৭, ৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কলম্বিয়ার কোচের পদ ছাড়লেন পেকারম্যান

কলম্বিয়ার সঙ্গে প্রায় সাত বছরের সম্পর্কের ইতি টানলেন হোসে পেকারম্যান

ক্রীড়া ডেস্ক : প্রায় সাত বছর কলম্বিয়ার কোচের দায়িত্ব পালন করেছেন। এবার সেটির ইতি টানলেন হোসে পেকারম্যান। কলম্বিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন এই আর্জেন্টাইন।

২০১২ সালের জানুয়ারিতে পেকারম্যানের কাঁধে যখন দায়িত্ব আসে, কলম্বিয়া দলটা ভালো অবস্থায় ছিল না। তখন ১৯৯৮ সালের পর থেকে তারা বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলতে পারেনি।

পাঁচ মাসের মধ্যে পেকারম্যান ছিলেন কলম্বিয়ার তৃতীয় ম্যাচ। ২০১১ সালের আগস্টে দায়িত্ব ছাড়েন হার্নান দারিও গোমেজ। তার উত্তরসূরি হিসেবে দায়িত্ব পাওয়া লুনেল আলভারেজ টেকেন ডিসেম্বর পর্যন্ত।

সেখান থেকে কলম্বিয়াকে কী দারুণভাবেই না বদলে দিয়েছেন পেকারম্যান। তার অধীনে বাছাইপর্ব টপকে ১৬ বছর পর বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার টিকিট পায় কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে দ্বিতীয় স্থানে থেকে কলম্বিয়া খেলে ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ। কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের কাছে হেরে শেষ হয় তাদের বিশ্বকাপ যাত্রা।

২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে যদিও খুব একটা ভালো করতে পারেনি কলম্বিয়া। তবে ঠিকই টানা দ্বিতীয়বারের মতো খেলেছে বিশ্বকাপের চূড়ান্তপর্বে। শেষ ষোলোয় ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় পেকারম্যানের দল।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে কলম্বিয়ার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়ে পেকারম্যান বলেন, ‘আমি সব সময়ই নজর রাখব এই দলটা কেমন খেলছে, কী করছে। শুধু ফুটবল নয়, এই কয়েক বছরে দেশটার সঙ্গেও আমার অন্যরকম একটা সম্পর্ক হয়ে গেছে। আমি সব সময় কলম্বিয়ার অংশ হয়ে থাকব। আশা করি, কলম্বিয়া ভবিষ্যতে আরো সাফল্য পাবে।’

৬৯ বছর বয়সি এই কোচ নিজের ভবিষ্যৎ নিয়ে অবশ্য কিছু বলেননি। তবে গুঞ্জন শোনা যাচ্ছে, মেক্সিকো তাকে কোচ করতে আগ্রহী। নিজ দেশ আর্জেন্টিনার দায়িত্ব নিতে পারেন বলেও শোনা যাচ্ছে।

পেকারম্যানের পরিবর্তে কলম্বিয়া দলের দায়িত্ব কে নেবেন, সে ব্যাপারে এখনো কিছু জানায়নি দেশটির ফুটবল ফেডারেশন। তবে পেকারম্যানের মতোই দুই আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো ও হোর্হে সাম্পাওলি তাদের সম্ভাব্য টার্গেটে আছে বলে ধারণা করা হচ্ছে।




রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়