RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৮ ১৪২৭ ||  ০৬ রবিউল আউয়াল ১৪৪২

বদলি খেলোয়াড়ে আইসিসি'র যুগান্তকারী নিয়ম

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ১৯ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বদলি খেলোয়াড়ে আইসিসি'র যুগান্তকারী নিয়ম

ক্রীড়া ডেস্ক : মাথায় আঘাত পাওয়া বদলি খেলোয়াড়ের নিয়ম পরিবর্তন করে ফেলছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচ চলাকালীন মাথায় আঘাতে কোনও ক্রিকেটার খেলতে না পারলে, তার পরিবর্তে ক্রিকেটার নামাতে পারবে সংশ্লিষ্ট দল। আগের নিয়মেও পরিবর্তনের সুযোগ ছিল। তবে সেই ক্রিকেটার কেবলমাত্র ফিল্ডিং করতে পারতেন। এবার নতুন নিয়মে পরিবর্তিত ক্রিকেটার ব্যাটের পাশাপাশি বলও করতে পারবেন। আর ক্রিকেটে যুগান্তকারী এই নিয়ম শুরু হচ্ছে সামনের অ্যাশেজ থেকেই।

গতকাল বার্ষিক সভায় এ নিয়ম পাশ হওয়ার আগে ঘরোয়া ক্রিকেটে দুই বছর মহড়া দিয়েছে আইসিসি। মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানো হয়েছে ঘরোয়া ক্রিকেটে। আগেই জানা গিয়েছিল, আইসিসি এ নিয়ম পাশ করলে তা চালু হবে অ্যাশেজ সিরিজ থেকে। সে অনুযায়ী, ১ আগস্ট থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজ থেকেই চালু হচ্ছে নিয়মটি।

আইসিসির বিবৃতিতে বলা হয়, ‘বদলি নামানোর সিদ্ধান্ত চালু থাকবে এবং সেটি নেবেন দলের চিকিৎসা প্রতিনিধি। বদলি খেলোয়াড়কে অভিন্ন হতে হবে এবং ম্যাচ রেফারির অনুমোদন লাগবে।’

এর আগে জানা গিয়েছিল, শুধু টেস্ট ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম চালু হতে পারে। কিন্তু আইসিসি ছেলে ও মেয়েদের ক্রিকেটে সব সংস্করণেই এ নিয়ম পাশ করেছে।


রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়