ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাকিস্তানে টেস্ট খেলবে শ্রীলঙ্কা?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৩ ৮:০৯:৩০ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৩ ১১:২৩:১৬ এএম

ক্রীড়া ডেস্ক : আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ পাকিস্তানে গিয়ে খেলার জন্য শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আগামী অক্টোবরে দুই টেস্টের জন্য শ্রীলঙ্কাকে আতিথ্য দেবে পাকিস্তান। প্রাথমিকভাবে সিরিজটি হওয়ার কথা আছে সংযুক্ত আরব আমিরাতে। ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে আরব আমিরাতই পাকিস্তানের ‘হোম ভেন্যু’ হিসেবে পরিচিত।

ইএসপিএন-ক্রিকইনফো বলছে, পাকিস্তানে গিয়ে খেলার জন্য পিসিবির দেওয়া প্রস্তাব এখনো ফিরিয়ে দেয়নি শ্রীলঙ্কান বোর্ড। এটা নির্ভর করছে নিরাপত্তা পর্যবেক্ষণের ওপর। আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই দলের জন্যই এটি হবে প্রথম সিরিজ।

পিসিবি নিশ্চিত করেছে, সম্প্রতি লন্ডনে শেষ হওয়া আইসিসির বার্ষিক সভায় তারা শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে। যদিও দুই বোর্ড সিঙ্গাপুরে এশিয়া কাপের সভা থেকেই বিষয়টি আলোচনা করছে। তবে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে গত সপ্তাহে।

এখনো সিরিজটি আরব আমিরাতে হওয়ার সম্ভাবনাই বেশি। লাহোর ও করাচির নিরাপত্তা পরিকল্পনা পর্যবেক্ষণ করার জন্য একটি নিরাপত্তা প্রতিনিধিদল পাঠানোর পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে লঙ্কান বোর্ড।

যদি সিরিজটা পাকিস্তানে হয়, তাহলে ২০০৯ সালের পর এটিই হবে পাকিস্তানের মাটিতে প্রথম টেস্ট ম্যাচ। এক দশক আগে লাহোরে সফররত শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটেই একরকম নির্বাসনে আছে পাকিস্তান।

২০১৫ সালে প্রথম পূর্ণ সদস্য দল হিসেবে পাকিস্তান সফর গিয়েছিল জিম্বাবুয়ে। সীমিত ওভারের সেই সিরিজটি হয়েছিল লাহোরে। সেবারও দ্বিতীয় ওয়ানডের সময় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের কাছাকাছি একটি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। যাতে নিহত হয় দুজন।

এরপর ২০১৭ সালের মার্চে পাকিস্তান সুপার লিগের ফাইনাল হয়েছিল গাদ্দাফি স্টেডিয়ামে। পরে সেপ্টেম্বরে তিনটি টি-টোয়েন্টি খেলার জন্য পাকিস্তান সফরে গিয়েছিল বিশ্ব একাদশ। অ্যান্ডি ফ্লাওয়ার ছিলেন বিশ্ব একাদশের কোচ। খেলোয়াড়দের মধ্যে ছিলেন ফাফ ডু প্লেসি, হাশিম আমলা, অস্ট্রেলিয়ার তিনজন, ওয়েস্ট ইন্ডিজের দুজন এবং ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে একজন করে।

২০১৭ সালে শ্রীলঙ্কাও একটি টি-টোয়েন্টি খেলতে গিয়েছিল পাকিস্তানে। যদিও নিয়মিত অনেক খেলোয়াড়ই সেবার পাকিস্তানে যাননি। টি-টোয়েন্টি অধিনায়ক উপুল থারাঙ্গা, লাসিথ মালিঙ্গা, নিরোশান ডিকভেলা, সুরঙ্গা লাকমাল, আকিলা ধনঞ্জয়া নিজেদের সরিয়ে নিয়েছিলেন সফর থেকে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/পরাগ 

ইউটিউব সাবস্ক্রাইব করুন