ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাশরাফি-সাকিবদের কোচ ডমিঙ্গো

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৭ ২:৪৭:০৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৮ ৮:০১:০১ পিএম
মাশরাফি-সাকিবদের কোচ ডমিঙ্গো
Walton E-plaza

ক্রীড়া প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কোচ রাসেল ক্রেইগ ডমিঙ্গোকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

৪৪ বছর বয়সী এ দক্ষিণ আফ্রিকানের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে বিসিবি। দায়িত্ব নিতে ২১ আগস্ট ঢাকায় আসবেন ডমিঙ্গো।

জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে এরই মধ্যে বিসিবি নিয়োগ দিয়েছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার শার্ল ল্যাঙ্গাভেল্টকে। আর স্পিন কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন ড্যানিয়েল ভেট্টরি। সীমিত পরিসরের ক্রিকেটে ব্যাটিং কোচ হিসেবে আছেন নীল ম্যাকেঞ্জি। ফলে জাতীয় দলের কোচিং স্টাফে তিনজন দক্ষিণ আফ্রিকান কাজ করবেন। 

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাকিদের নিয়োগ দিয়েছে বিসিবি। সেখানে ডমিঙ্গো শুধু ব্যতিক্রম।  প্রধান কোচের সঙ্গে বিসিবির চুক্তি দুই বছরের।

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেছেন,‘তাঁর অভিজ্ঞতা প্রচুর। আমরা তাঁর আবেগ এবং কোচিং দর্শনে মুগ্ধ হয়েছি। দলকে এগিয়ে নিতে কী কী প্রয়োজন তার একটি স্পষ্ট ধারণা তাঁর রয়েছে। ’

২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ২০১১ সালে গ্যারি কারস্টেন কোচ হওয়ার পর ডমিঙ্গো ডেপুটি হিসেবে প্রোটিয়া দলে কাজ করেন। ২০১৩ সালে তাঁর কাঁধে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়। তখন দক্ষিণ আফ্রিকা ছিল নম্বর ওয়ান টেস্ট দল। এরপর চার বছর তাঁর অধীনেই ছিল দল। ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত প্রোটিয়াদের কোচ ছিলেন অভিজ্ঞ এ কোচ।

গত ৭ আগস্ট বাংলাদেশে সাক্ষাৎকার দিয়ে গেছেন রাসেল ডমিঙ্গো। বিসিবি সভাপতি নাজমুল হাসানের কর্মস্থলে প্রায় ঘন্টা দুয়েকের সাক্ষাৎকারে ডমিঙ্গো নিজের পরিকল্পনা, মনোভাব, ভাবনা, লক্ষ্য তুলে ধরেন। বিসিবিও তাঁর প্রেজেন্টেশনে সন্তুষ্ট ছিল।

বিসিবির নজরে ছিল নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসনের দিকেও। এছাড়া গ্র্যান্ট ফ্লাওয়ার, পল ফাব্রেসের সঙ্গেও যোগাযোগ করেছিল বিসিবি। মাইক হেসনের সাক্ষাৎকার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়েছিল বিসিবি।

আন্তর্জাতিক ক্রিকেটের কোনো অভিজ্ঞতা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে টুকটাক খেলেছেন ডমিঙ্গো। বেশিদিন ক্রিকেট চালিয়ে যাননি। মাত্র ২২ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন। এরপর থেকে ধ্যানজ্ঞান ক্রিকেট কোচিংকে ঘিরেই।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৯/ইয়াসিন

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge