RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

৭০০০ উইকেট নিয়ে ৮৫ বছর বয়সে অবসর ঘোষণা!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭০০০ উইকেট নিয়ে ৮৫ বছর বয়সে অবসর ঘোষণা!

ক্রীড়া ডেস্ক : সেসিল রাইট। বয়স ৮৫ বছর। তার নাম হয়তো ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস কিংবা গ্যারি সোবার্সের নামের পাশে লেখা থাকবে না। কিন্তু ক্যারিয়ারের স্থায়ীত্বের দিক দিয়ে তিনি তাদের মতো কিংবদন্তিদেরও পেছনে ফেলেছেন।

৮৫ বছর বয়স পর্যন্ত ক্রিকেট খেলে এবার তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী দুই সপ্তাহের মধ্যেই এই পেস বোলার অবসরে যাবেন। তার ৬০ বছরের ক্যারিয়ারে তিনি ৭০০০ উইকেট নিয়েছেন। দাবি করা হচ্ছে এই লম্বা সময়ে তিনি ২০ লাখের উপরে ম্যাচ খেলেছেন!

একটা সময় পাঁচ মৌসুমে তিনি ৫৩৮ উইকেট নিয়েছিলেন। গড়ে প্রতি ২৭ বলে ১টি করে উইকেট!

তার স্ট্যামিনার প্রশংসা করে ক্রিকেট বাইবেল উইজডেন লিখেছিল, ‘প্রিটি গুড গোয়িং।’ তবে অবশেষে তিনি থামার সিদ্ধান্ত নিয়েছেন, ‘আমি আসলে আমার ক্যারিয়ারের স্থায়ীত্বের রহস্য জানি। তবে আমি সেটা আপনাদের বলতে যাচ্ছি না।’

তার খাদ্যাভাষ নিয়ে একবার তিনি বলেছিলেন, ‘সত্যি বলতে কী আমি যা পাই তাই খাই। তবে আমি বেশি পান করি না। কেবল উদ্ভট বিয়ার পান করি। আমি নিজেকে ফিট রাখি। যদিও সাম্প্রতিক সময়ে বয়সটাকে অজুহাত হিসেবে দাঁড় করে অনুশীলন মিস করি। আসলে সক্রিয় থাকলে দীর্ঘস্থায়ী ও স্বল্পস্থায়ী ব্যাথা দূরিভূত হয়ে যায়। আমি স্থির হয়ে বসে টিভি দেখা পছন্দ করি না। তার চেয়ে বরং আমি হাঁটি অথবা গ্যারেজে ছোট-খাটো কাজ করি।’

রাইট জ্যামাইকার হয়ে বার্বাডোজের বিপক্ষে খেলেছিলেন। সেই সময়ে বার্বাডোজের হয়ে খেলেছিলেন সোবার্স-ওয়েস্ট হলরা। ১৯৫৯ সালে তিনি ইংল্যান্ডে পাড়ি জমান। সেখানে সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লিগে ক্রম্পটনের হয়ে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন।

এর তিন বছর পর তিনি ইংল্যান্ডে স্থায়ীভাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। এক সময় গাটছড়া বাঁধেন স্ত্রী এনিডের সঙ্গে। এই দম্পত্তির একটি পুত্র সন্তানও রয়েছে। ১৯৭০ সালের শেষ দিকে ও ১৯৮০ সালের শুরুর দিকে তিনি রিচার্ডস ও জোয়েল গার্নারদের সঙ্গে খেলেছিলেন। 

আগামী ৭ সেপ্টেম্বর তিনি তার ৬০ বছরের লম্বা ক্যারিয়ারের ইতি টানবেন। সেদিন ওল্ডহ্যামে পেনিনি লিগের দল স্প্রিংহেডের বিপক্ষে খেলবেন।

তথ্যসূত্র : ডেইলি মিরর, টাইমস অব ইন্ডিয়া ও ক্রিকট্রাকার

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়