ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তারুণ্য নির্ভর দল নিয়ে আশাবাদী ভুটান

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৫, ২৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তারুণ্য নির্ভর দল নিয়ে আশাবাদী ভুটান

বাংলাদেশের আমন্ত্রণে সাড়া দিয়ে ভুটান দল এখন বাংলাদেশে। এই সফরে তারা বাংলাদেশের বিপক্ষে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে। ভুটানের অবশ্য বিশ্বকাপ কিংবা এশিয়ান কাপ বাছাইপর্ব খেলার তাড়া নেই। তাইতো তারা বাংলাদেশের বিপক্ষের এই দুটি ম্যাচকে আসন্ন এসএ গেমসের প্রস্তুতি হিসেবে দেখছে। তারুণ্য নির্ভর দলটিকে নিয়ে বাংলাদেশের বিপক্ষে ভালো খেলা উপহার দিতে চান ভুটানের কোচ পেমা ও অধিনায়ক চেনচো গাইল্ডশেন।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ভুটানের কোচ বলেছেন, ‘আমাদের এই দলে ১০ থেকে ১১ জন নতুন খেলোয়াড় রয়েছে। তাদেরকে আমরা অনূর্ধ্ব-২৩ দল থেকে নিয়ে এসেছি। আমরা আসন্ন এসএ গেমসকে টার্গেট করে নিজেদের প্রস্তুত করছি। আমাদের দলে দুজন বুস্টার আছে। তারা দুজন অভিজ্ঞ ও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তাদের একজন অধিনায়ক চেনচো। অন্যজন লেনদাপ দর্জি। এই দুজনের মধ্যে চেনচো এর আগেও বাংলাদেশে খেলেছে।

প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশের প্রশংসা করে কোচ বলেছেন, ‘বাংলাদেশ ভালো প্রতিপক্ষ। তাদের দলে নতুন বুস্টার রয়েছে। তারা কিছুদিন আগে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভালো খেলেছে।’

বাংলাদেশের বিপক্ষে ভালো খেলার প্রত্যয় ব্যাক্ত করে ভুটানের অধিনায়ক চেনচো বলেছেন, ‘আমাদের দলে অনেক তরুণ খেলোয়াড় রয়েছে। এটা নতুন একটি দল। তাদের নিয়ে বাংলাদেশের বিপক্ষে আমরা ভালো কিছু করার চেষ্টা করব।’

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-ভুটান ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। যা সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও বাংলা টিভি। রোববারের পর দ্বিতীয় ও শেষ ম্যাচে বৃহস্পতিবার আবার মুখোমুখি হবে দল দুটি।

ভুটানের সঙ্গে বাংলাদেশর ফুটবলীয় সম্পর্ক অনেক দিনের। ১৯৮৪ সাল থেকে তাদের সঙ্গে ফুটবল খেলছে বাংলাদেশ। এ পর্যন্ত দল দুটি ১১ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৮ বার। ড্র করেছে ২ বার। হেরেছে ১ বার।

২০১৬ সালে এএফসি এশিয়ান কাপে ভুটানের বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। আর সবশেষ ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল দল দুটি। ওই ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়