ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিপিএলে বাধ্যতামূলক লেগ স্পিনার ও ১৪০ গতির পেসার

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১০ ৮:১৬:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১১ ৯:১৫:২৪ এএম

কথাটা শুনে চমকে উঠলেন আশপাশের সবাই। ‘বিপিএলে একজন লেগ স্পিনার খেলাতেই হবে এবং প্রতিটি ম্যাচে খেলাতে হবে। ম্যাচে পূর্ণ ৪ ওভারও করাতে হবে।’

বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল বৃহস্পতিবার মিরপুরে এমন ঘোষণা দেন। তার ঘোষণায় সবার আগে একটা প্রশ্নই উঠছে, এত লেগ স্পিনার বিপিএলে পাবে কোথায়?

আন্তর্জাতিক ক্রিকেটে একজন লেগ স্পিনার খেলাতে রীতিমতো ছটফট করছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। সেজন্য ঘরোয়া ক্রিকেটে হন্য হয়ে লেগ স্পিনার খুঁজছে বোর্ড। কিছুদিন আগে অভিষেক হওয়া আমিনুল ইসলাম বিপ্লব ছিলেন টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু তার এখন বড় পরিচয় লেগ স্পিনার।

আমিনুল ছাড়া বাংলাদেশে লেগ স্পিনার আছেন জুবায়ের হোসেন লিখন, রিশাদ হোসেন, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও তানভীর হায়দার। এই পাঁচজন ছাড়া লেগ স্পিন বোলিং পারেন সাব্বির রহমান ও মার্শাল আইয়ুব। তাদের দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ৪ ওভার করানো রীতিমতো বিলাসিতা।

এখন দেখার বিষয়, বিপিএল শুরু হলে আয়োজকরা তাদের সিদ্ধান্তে অটল থাকতে পারেন কি না।

শুধু লেগ স্পিনার নয়, বিপিএলে দ্রুতগতির পেসারদের খেলানো বাধ্যতামূলক করছে গভর্নিং কাউন্সিল। ‘আমরা আন্তর্জাতিক ফাস্ট বোলারকে বিপিএলে অন্তর্ভুক্ত করার চেষ্টা করছি। মিনিমাম ১৪০ গতিতে বোলিং করে এমন বোলার আমরা চাচ্ছি। তাদের খেলা বাধ্যতামূলক’- বলেছেন শেখ সোহেল।

বাংলাদেশের পেসারদের গড় গতি ১৩০। আন্তর্জাতিক খেলোয়াড়দের গড় এর ওপরে। সেক্ষেত্রে বিপিএল গভর্নিং কাউন্সিল দ্রুতগতির বোলারদের নিয়ে ‘অদ্ভুত’ সিদ্ধান্ত নিতে যাচ্ছে, তা বলার অপেক্ষা রাখে না।

সিলেটসহ বিপিএল ঢাকা ও চট্টগ্রামে আয়োজনের ইচ্ছা আয়োজকদের। তবে ব্রডকাস্টের সঙ্গে আলোচনা করে ভেন্যু চূড়ান্ত করার কথা জানিয়েছে বিপিএলের সাব কমিটি।


ঢাকা/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন