ঢাকা, বৃহস্পতিবার, ২৯ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভারতের আপত্তি উপেক্ষা করে টুর্নামেন্ট বাড়াচ্ছে আইসিসি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ৫:০৭:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৫ ৭:০৫:০৮ পিএম

বিশ্ব ক্রিকেটের ‘পাওয়ারহাউজ’ বলা হয় তাদের। সেই ভারতের সঙ্গে ফের দ্বন্দ্বে জড়াচ্ছে আইসিসি। ভারতীয় বোর্ড বিসিসিআইয়ের আপত্তি, উদ্বেগ উপেক্ষা করে ভবিষ্যৎ চক্রের জন্য বাড়তি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

দুবাইয়ে সোমবারের সভায় পরবর্তী চক্রের জন্য বাড়তি বৈশ্বিক টুর্নামেন্ট অন্তর্ভুক্ত করার জন্য সম্মতি দিয়েছে আইসিসি।

২০২৩ বিশ্বকাপের পর শুরু হবে নতুন এই চক্র। আট বছরের এই চক্র চলবে ২০৩১ সাল পর্যন্ত। এই চক্রে নারী-পুরুষ উভয়ের জন্য প্রতি বছর থাকছে একটি করে আইসিসি টুর্নামেন্ট। দুটি ৫০ ওভারের বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং সেই সঙ্গে থাকছে বাড়তি দুটি আসর। যা হতে পারে ৫০ ওভারের সংস্করণে।

চ্যাম্পিয়নস ট্রফির আদলে ৫০ ওভারের এই বাড়তি টুর্নামেন্ট আয়োজন করা হতে পারে। তবে তা হতে পারে আরো ছোট পরিসরে, র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ৬ দলকে নিয়ে।

বিসিসিআই এরই মধ্যে আইসিসির বাড়তি টুর্নামেন্ট নিয়ে আপত্তি জানিয়ে রেখেছে। নতুন এই টুর্নামেন্ট চালু হলে দ্বিপক্ষীয় সিরিজ কমে যাওয়ার আশঙ্কা করছে তারা। নতুন টুর্নামেন্ট আয়োজন করে আইসিসির লাভবান হওয়ার সম্ভাবনা থাকলেও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বিসিসিআই।

লিখিতভাবে এ নিয়ে নিজেদের আশঙ্কার কথা আইসিসিতে জানিয়েছেন বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি। বোর্ডের নতুন সভাপতি হতে যাওয়া সৌরভ গাঙ্গুলীও এ নিয়ে সংবাদমাধ্যমে বলেছেন, আইসিসির রাজস্ব খাতে বিসিসিআই যে অবদান রাখে, তা পুনরায় খতিয়ে দেখবেন তিনি।

আইসিসি যা রাজস্ব পায় তার ৭০ শতাংশই আসে ভারত থেকে। সৌরভ বলেছেন, ভারতের যা ‘প্রাপ্য’, তা তাদের পাওয়া উচিত।

সব মিলিয়ে নতুন টুর্নামেন্ট অনুমোদনের ফলে ‘বিগ-থ্রি’ নীতি বাতিলের পর ফের মুখোমুখি দাঁড়িয়ে যাচ্ছে বিসিসিআই ও আইসিসি!


ঢাকা/পরাগ 

ইউটিউব সাবস্ক্রাইব করুন