ঢাকা, বৃহস্পতিবার, ২৯ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন এই টিনএজার

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৬ ৫:১৭:০৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৬ ৮:২৩:৫৯ পিএম
যশস্বী ভুপেন্দ্র জয়সাল

প্রথম চার ম্যাচে করেছিলেন দুই সেঞ্চুরি। যশস্বী ভুপেন্দ্র জয়সাল বিজয় হাজারে ট্রফিতে সেঞ্চুরি করলেন আবার। তবে এবার শুধু সেঞ্চুরিতেই থামলেন না, সেটিকে রূপান্তর করলেন ডাবলে। গড়লেন ইতিহাস।

ভারতের ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে বুধবার মুম্বাইয়ের হয়ে ঝাড়খণ্ডের বিপক্ষে জয়সাল ডাবল সেঞ্চুরি করেছেন। বেঙ্গালুরুতে ওপেনিংয়ে নেমে ১৫৪ বলে ১৭ চার ও ১২ ছক্কায় খেলেছেন ২০৩ রানের বিধ্বংসী ইনিংস।

সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন জয়সাল। ডাবল ছোঁয়ার দিনে তার বয়স ১৭ বছর ২৯২ রান। আগের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার অ্যালান ব্যারোর।

১৯৭৫ সালে তিনি দক্ষিণ আফ্রিকার জিলেট কাপে (৬০ ওভারের ম্যাচ) নাটালের হয়ে দক্ষিণ আফ্রিকা আফ্রিকান একাদশের বিপক্ষে অপরাজিত ২০২ রান করেছিলেন ২০ বছর ২৭৩ দিন বয়সে। তিন বছর কম বয়সে তার ৪৪ বছরের রেকর্ডটা ভেঙে দিলেন জয়সাল।

চলমান বিজয় হাজারে ট্রফিতে জয়সালের পঞ্চম ম্যাচে এটি তৃতীয় সেঞ্চুরি। এই টুর্নামেন্ট দিয়েই তার লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হয়। বাঁহাতি ব্যাটসম্যান দ্বিতীয় ম্যাচেই করেন সেঞ্চুরি (গোয়ার বিপক্ষে ১১৩), চতুর্থ ম্যাচে আরেকটি (কেরালার বিপক্ষে ১২২)। পঞ্চম ম্যাচে তিন অঙ্ক ছুঁলেন আবার। পাঁচ ম্যাচে ৫৮৫ রান নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকও এখন তিনিই।

বিজয় হাজারে ট্রফির ইতিহাসে এই নিয়ে ডাবল সেঞ্চুরি হলো তিনটি। সবগুলোই এসেছে শেষ দুই মৌসুমে। ২০১৮ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন উত্তরখণ্ডের কেভি কৌশল (২০২)। কদিন আগে কেরালার হয়ে ১২৯ বলে অপরাজিত ২১২ রান করেন আইপিএলের নিয়মিত মুখ সঞ্জু স্যামসন। যেটি আবার লিস্ট ‘এ’ ক্রিকেটে ভারতীয়দের মধ্যে দ্রুততম ডাবল সেঞ্চুরি ও বিজয় হাজারেতে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের ডাবল সেঞ্চুরি হলো ৯টি। এর মধ্যে পাঁচটি এসেছে ওয়ানডেতে। যার তিনটি করেছেন আবার রোহিত শর্মা, শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগ একটি করে। এ ছাড়া ভারত ‘এ’ দলের হয়ে ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষে ২৪৮ রান করেন শিখর ধাওয়ান।

জয়সাল প্রথমবার লাইমলাইটে আসেন গত বছর ঢাকায় অনুষ্ঠিত যুব এশিয়া কাপে, ফাইনালে শ্রীলঙ্কাকে হারাতে ৮৫ বলে ১১৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে। ৩১৮ রান করে তিনি ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক।

গত জুলাই-আগস্টে তিনি ইংল্যান্ডে ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজে সাত ইনিংসে করেন ২৯৪ রান। ফিফটি করেন চারটি। এর মধ্যে ফাইনালে বাংলাদেশকে হারাতে ৭২ বলে করেন ৫০ রান। ছিলেন টুর্নামেন্টের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক।


ঢাকা/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন