Breaking News
রাজধানী সুপার মার্কেটে আগুন
X
ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কলকাতা মাতিয়ে দেশে ফিরেছেন সাদ-জামালরা

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৬ ১০:৩৯:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৬ ১০:৫০:৩০ পিএম

কলকাতা মাতিয়ে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আজ বুধবার সন্ধ্যায় বাংলাদেশ দলকে বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। বিমানবন্দরে বাংলাদেশ দলকে শুভেচ্ছা জানাতে আসেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তিনি খেলোয়াড়দের ফুল দিয়ে বরণ করে নেন।

২০২২ বিশ^কাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ওমানের বিপক্ষে। সেটা অবশ্য আগামী মাসের ১৪ তারিখ। এর মধ্যে বাংলাদেশ দলের অধিকাংশ খেলোয়াড়রা শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে খেলবে।

৩৪ বছর পর কলকাতার বিখ্যাত সল্টলেক তথা বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে ভারতের বিপক্ষে বিশ^কাপ বাছাইপর্বে খেলতে নামে বাংলাদেশ। তবে বাংলাদেশের সমর্থকদের হতাশ করেনি জেমি ডে’র শিষ্যরা। ভারতের বিপক্ষে ম্যাচের ৪২ মিনিটে লিড নিয়ে ৮৮ মিনিটে গোল হজম করে। তাতে ১-১ গোলের সমতা নিয়েই শেষ হয় ম্যাচ। বাংলাদেশ বিশ^কাপ বাছাইপর্বের প্রথম পয়েন্ট পায়। তাও আবার ভারতের মতো দলের বিপক্ষে। যারা গেল কয়েক বছরে ফুটবলে মিলিয়ন মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং ফুটবলকে বেশ এগিয়ে নিয়েছে।

অবশ্য বাংলাদেশ যে এমন পারফরম্যান্স করবে সেটা প্রত্যাশা করেনি ভারতের কেউ। তাদের ভাবনাকে ভুল প্রমাণ করে জামাল-সাদরা দেখিয়ে দিয়েছে এই বাংলাদেশ ভয়ঙ্কর। কলকাতায় নতুন এক বাংলাদেশকে দেখেছে ভারত, মাঠে উপস্থিত ৬৩ হাজার দর্শক।

ওমানের পর এ বছর আর বাংলাদেশের খেলা নেই। ২০২০ সালের ২৬ মার্চ ঘরের মাঠে আফগানিস্তানকে আতিথ্য দিবে বাংলাদেশ। যাদের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ১-০ গোলে হেরেছিল জীবন-ইয়াসিনরা। এরপর ৩১ মার্চ কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলতে যাবে। সেটার পর ৪ জুন ঘরের মাঠে ভারতকে আতিথ্য দিবে বাংলাদেশ। আর ৯ জুন ওমানের বিপক্ষে ঘরের মাঠে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

বিশ^কাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের পরের রাউন্ডে যেতে হলে অবশিষ্ট ১৫ পয়েন্টের সিংহভাগ ঝুলিতে পুড়তে হবে বাংলাদেশকে।


ঢাকা/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন