ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাঁচিতে টস করতে ‘প্রক্সি’ পাঠাবেন ডু প্লেসি?

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৮ ৫:০২:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৮ ৯:৪১:২৮ পিএম
এশিয়ায় টানা নয় টেস্টে টস হেরেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডু প্লেসি

ভারত সফরে প্রথম দুই টেস্ট হেরে এরই মধ্যে সিরিজ খুইয়েছে দক্ষিণ আফ্রিকা। রাঁচিতে শনিবার শুরু হতে যাওয়া তৃতীয় ও শেষ ম্যাচটা প্রোটিয়াদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই।

সিরিজে বড় পার্থক্য গড়ে দিচ্ছে টস। বিশাখাপত্তনম ও পুনেতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দুই টেস্টেই প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছিল স্বাগতিকরা। বিশাখাপত্তনমে উঠেছিল ৫০২ রান, পুনেতে ৬০১। দুবারই ইনিংস ঘোষণা করেছিলেন কোহলি।

আর ভারতের মাটিতে টেস্টের চতুর্থ কিংবা পঞ্চম দিন ব্যাট করা যেকোনো দলের জন্যই বেশ কঠিন কাজ। দুই টেস্টেই যা করতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। যে চাপ নিতে পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা। প্রথম টেস্ট দুইশর বেশি রানে হারের পর দ্বিতীয় টেস্ট হেরেছে ইনিংস ব্যবধানে।

ভারতে প্রথম দুই ম্যাচসহ এশিয়ায় টানা নয় টেস্টে টস হেরেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসি। টস ভাগ্য ফেরাতে রাঁচি টেস্টে তাই অন্য কাউকে টস করার জন্য পাঠাতে পারেন প্রোটিয়া অধিনায়ক। ক্রিকেটের ওয়েবসাইট ক্রিকবাজ বলছে, ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিত দিয়েছেন ডু প্লেসি।

অধিনায়ক মেগ ল্যানিংয়ের হয়ে টস করছেন অ্যালিসা হিলি (মাঝে)

ডু প্লেসির জন্য এমন কৌশল অবশ্য নতুন নয়। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সতীর্থ জেপি ডুমিনিকে টস করার জন্য পাঠিয়েছিলেন তিনি। ম্যাচটা জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচের আগে দুই দলের অধিনায়কই টস করার জন্য মাঠে যান। যিনি টস জেতেন, তিনি ব্যাটিং কিংবা বোলিংয়ের সিদ্ধান্ত নেন। অন্য কাউকে টস করার জন্য পাঠালেও অধিনায়ককে তখন থাকতে হবে।

কিছুদিন আগে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা নারী দলের টি-টোয়েন্টি সিরিজে দেখা গেছে এমনটা। অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ ল্যানিং টস করার জন্য নিয়ে গিয়েছিলেন সতীর্থ অ্যালিসা হিলিকে। ল্যানিংয়ের হয়ে ‘প্রক্সি’ দিতে গিয়ে হিলি টস জিতেছিলেন। পাশে দাঁড়িয়ে থাকা ল্যানিং এরপর ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। পরে অস্ট্রেলিয়া জিতেছিল ম্যাচও।

শনিবার রাঁচিতে ডু প্লেসিও এমন কৌশলের আশ্রয় নেন কি না, সেটাই এখন দেখার।


ঢাকা/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন