ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আবারো লজ্জার মুখে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ২১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারো লজ্জার মুখে দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয় টেস্টে ভারতের কাছে ইনিংস ও ১৩২ রানের ব্যবধানে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। তাতে সিরিজও হাতছাড়া হয়েছিল তাদের। এবার আরো একটি ইনিংস ব্যবধানের পরাজয়ের অপেক্ষায় আছে প্রোটিয়ারা। আগামীকাল মঙ্গলবার সেটা হলে হোয়াইটওয়াশ হবে তারা।

৯ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ভারতের করা ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানে অলআউট হয়। এরপর ফলোঅন করতে নেমেও সুবিধা করতে পারেনি। ১৩২ রান তুলতেই হারিয়ে বসেছে ৮টি উইকেট! শেষ দুই উইকেট নিয়ে আগামীকাল কতদূর যেতে পারে তারা সেটাই দেখার বিষয়। নাকি আরো একবার ইনিংস ব্যবধানে হারের লজ্জায় ডুববে তারা?

ক্রিজে আছেন থিউনিস ডি ব্রুইন (৩০) ও অ্যানরিচ নর্টজি (৫)। তারা দুজন আগামীকাল মঙ্গলবার সকালে আবার ব্যাট করতে নামবেন। আর মাত্র দুজনকে সাজঘরে ফেরাতে পারলেই আরো একটি ইনিংস ব্যবধানের জয় পাবে কোহলিবাহিনী।

গতকাল রোববার ২ উইকেট হারিয়ে ৯ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল প্রোটিয়ারা। আজ সোমবার সকালে তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায়। বিরতির পর ফিরে এসে পানি পানের বিরতির পরপরই ১৬২ রানে অলআউট হয়ে যায় ডু প্লেসিস-বাভুমারা। ব্যাট হাতে এই ইনিংসে প্রোটিয়াদের মাত্র তিনজন দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তারা হলেন জুবায়ের হামজা (৬২), জর্জ লিন্ডে (৩৭) ও টেম্বা বাভুমা (৩২)। বাকিদের রান ০, ৪, ১, ৬, ৪, ০, ৪ ও ০।

বল হাতে ৩টি উইকেট নেন উমেশ যাদব। ২টি করে উইকেট নেন মোহাম্মদ শামি, শাহবাজ নাদিম ও রবীন্দ্র জাদেজা।

এরপর ফলোঅন করতে নামে দক্ষিণ আফ্রিকা। সেখানেও সুবিধা করতে পারেনি। ৩৬ রান তুলতেই হারিয়ে বসে পাঁচ-পাঁচটি উইকেট। তাতে শঙ্কা জেগেছিল তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে হেরে যাওয়ার। কিন্তু শেষ দিকে প্রোটিয়াদের চারজন ব্যাটসম্যান মাটি কামড়ে পড়ে থেকে নিজেদের বড় লজ্জার হাত থেকে বাঁচান। জর্জ লিন্ডে ২৭, দানে পিয়েত ২৩, কাগিসু রাবাদা ১২ ও ডি ব্রুইন অপরাজিত ৩০ রান করেন। তাতে ৮ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে তৃতীয় দিন শেষ করে তারা।

বল হাতে এই ইনিংসে ভারতের মোহাম্মদ শামি ৩টি ও উমেশ যাদব ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়