ঢাকা, বৃহস্পতিবার, ২৯ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ইডেনে আমন্ত্রণ পাচ্ছেন বাংলাদেশের অভিষেক টেস্টের ক্রিকেটাররা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২২ ১১:১৯:১৭ এএম     ||     আপডেট: ২০১৯-১০-২৩ ৯:০৮:০৩ পিএম
সৌরভ গাঙ্গুলী

আগামী মাসে বাংলাদেশের ভারত সফরে শেষ টেস্ট হবে কলকাতায়। ইডেন গার্ডেনে সেই ম্যাচে বাংলাদেশের অভিষেক টেস্টের ক্রিকেটারদের আমন্ত্রণ জানাবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নব্য সভাপতি সৌরভ গাঙ্গুলী।

২০০০ সালে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে নিজেদের অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে খেলেছিল বাংলাদেশ। ভারতের ৯ উইকেটে জেতা সেই ম্যাচ দিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল সৌরভেরও।

সেই সৌরভ এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। আর তার আমলেই প্রথমবারের মতো ইডেনে টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। ম্যাচটাকে তাই স্মরণীয় করে রাখতে চাইছেন সৌরভ।

ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্থান টাইমস’ বলছে, ইডেনে বাংলাদেশের পাশাপাশি ১৯ বছর আগে ঢাকা টেস্টে খেলা ভারতীয় ক্রিকেটারদেরও আমন্ত্রণ জানাবেন সৌরভ।

কলকাতায় সোমবার সাংবাদিকদের সৌরভ বলেছেন, ‘বাংলাদেশের প্রথম টেস্টে খেলা সব ক্রিকেটারকে আমরা আমন্ত্রণ জানাব। আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ব্যক্তিগতভাবে বিসিসিআই সভাপতি হিসেবে সেই ভারতীয় দলের খেলোয়াড়দের কাছে চিঠি লিখব। প্রথম দিনের খেলা শেষে আমরা ছোট্ট একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করতে চাই।’

সৌরভ এরই মধ্যে ইডেনে আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বিসিসিআই সভাপতি জানান, সব ঠিক থাকলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ম্যাচ শুরুর আগে ইডেনে ঐতিহাসিক ‘ফাইভ মিনিট বেল’ বাজাবেন (ইডেনে খেলা শুরুর আগে ঘণ্টা বাজানো বেশ জনপ্রিয় প্রথা)।

‘বাংলাদেশের প্রধানমন্ত্রী আসবেন ২২ নভেম্বর। সব ঠিক থাকলে তিনি টেস্ট শুরুর আগে ঘণ্টা বাজাবেন’- বলেন সৌরভ। ব্যক্তিগতভাবে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ জানাবেন বলে জানান বিসিসিআই সভাপতি।

তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ভারতে যাওয়ার কথা বাংলাদেশের। দিল্লিতে ৩ নভেম্বর টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ। কলকাতায় শেষ টেস্ট শুরু হবে ২২ নভেম্বর।

যদিও সোমবার ১১ দফা দাবিতে বাংলাদেশের ক্রিকেটারদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে ভারত সফর নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সৌরভ অবশ্য বাংলাদেশের ভারত সফর নিয়ে কোনো শঙ্কা দেখছেন না। বাংলাদেশ দল সঠিক সময়েই ভারতে যাবে বলে আশাবাদী তিনি।

ঐতিহাসিক ঢাকা টেস্টে খেলেছিলেন যারা:

বাংলাদেশ: নাঈমুর রহমান (অধিনায়ক), খালেদ মাসুদ পাইলট (উইকেটকিপার), শাহরিয়ার হোসেন, মেহরাব হোসেন, হাবিবুল বাশার, আমিনুল ইসলাম, আকরাম খান, আল শাহরিয়ার, মোহাম্মদ রফিক, হাসিবুল হোসেন ও রঞ্জন দাস।

ভারত: সৌরভ গাঙ্গুলী (অধিনায়ক), সাবা করিম (উইকেটকিপার), শিব সুন্দর দাস, এস রমেশ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, মুরলি কার্তিক, সুনীল জোশি, অজিত আগারকার, জাভাগল শ্রীনাথ ও জাহির খান।


ঢাকা/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন