ঢাকা, বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্রিকেটারদের আন্দোলনে নতুন যে দুই দাবি

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২৩ ৯:০২:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২৩ ৯:০২:৪৪ পিএম

ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানো ও খেলোয়াড়দের প্রতি বোর্ডের দৃষ্টিভঙ্গি বদলানো সহ মোট ১১ দফা দাবিতে ধর্মঘট করে আসছিলো ক্রিকেটাররা। আজ সংবাদ সম্মেলনে ওই দাবির সঙ্গে আর দুটি নতুন দাবি জুড়ে দিয়েছে তারা। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান ক্রিকেটারদের মুখপাত্র হিসেবে দাবিগুলো তুলে ধরেন।

১২তম দাবি নিয়ে ক্রিকেটারদের মুখপাত্র হয়ে মুস্তাফিজুর রহমান খান বলেন, ‘অর্থনীতির প্রবৃদ্ধির হার অব্যহত থাকলে আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে ভারতের পর বাংলাদেশ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ বানিজ্যিক বাজার হওয়ার সম্ভাবনা রাখে। সময়ের ব্যবধানে আমাদের জনসংখ্যা, ক্রয়ক্ষমতা ও অর্থনৈতিক অগ্রগতি বিবেচনায় এমনটা হতে পারে। কর্পোরেট ক্রিকেটে এমন উন্নতির সঙ্গে ক্রিকেটারদের ঘাম জরিয়ে রয়েছে। তাই রাজস্ব আয়ে তারা একটা স্বচ্চ অংশ চায়। আমাদেরও এমন একটা ব্যবস্থা তৈরি করতে হবে। যেখানে প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে সমঝোতা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড লাভের একটা অংশ ক্রিকেটারদের দিবে।’

ক্রিকেটাররা লিঙ্গ বৈষম্যে বিশ্বাস করে না জোর দিয়ে বলেন মুস্তাফিজুর রহমান খান। তের তম দাবি নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ নারী ক্রিকেটারা সম্প্রতি ভালো পারফর্ম করছে। পুরুষদের মতো নারীদের ক্রিকেটেও এই সংস্কারগুলো হওয়া দরকার। বানিজ্যিক ক্ষেত্রে নারীদেরও তাদের লাভের হিস্যা দিতে হবে। ক্রিকেট লিঙ্গ বৈষম্য দূর করে পুরুষ ক্রিকেটাররা যে সুযোগ-সুবিধা পেয়ে থাকে তার সব দিতে নারী ক্রিকেটারদেরকেও।


ঢাকা/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন