ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অপরাজিত চ্যাম্পিয়ন হল লিওনাইন চেস ক্লাব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপরাজিত চ্যাম্পিয়ন হল লিওনাইন চেস ক্লাব

‘মার্সেল এয়ার কন্ডিশনার প্রথম বিভাগ দাবা লিগ-২০১৯’ এ লিওনাইন চেস ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। লিওনাইন চেস ক্লাব ৯ খেলায় পূর্ণ ১৮ পয়েন্ট নিয়ে শিরোপা জয় করে। ১৪ পয়েন্ট নিয়ে শাহিন চেস ক্লাব রানার্স-আপ হয়েছে। চ্যাম্পিয়ন লিওনাইন চেস ক্লাব ও রানার্স-আপ শাহিন চেস ক্লাব আগামী ২০২০ সনের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে। সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে।

চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

আজ বুধবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত নবম বা রাউন্ডের খেলায় লিওনাইন চেস ক্লাব ৩.৫-০.৫ গেম পয়েন্টে মীর চেস ক্লাবকে পরাজিত করে। লিওনাইন চেস ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন ভারতের শুভায়ন কুন্ডু ও আন্তর্জাতিক মাস্টার প্রান্তিক রায়, বাংলাদেশের মো. শফিকুল ইসলাম, ক্যান্ডিডেট মাস্টার নাইম হক ও শেখ মো. খায়রুল ইসলাম।

রানার্স-আপ শাহিন চেস ক্লাব শেষ রাউন্ডে ২.৫-১.৫ গেম পয়েন্টে দেবদাস বিশ^াস স্মৃতি সংসদকে পরাজিত করে। শাহিন চেস ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন- মো. ইমদাদুল হক, ভারতীয় উৎসব চ্যাটার্জী, গোলাম মোস্তফা ভূঁইয়া, মোহাম্মদ আমিনুল ইসলাম, অভিক সরকার ও জোহরাতুল জান্নাত জিসা।  ১৩ পয়েন্ট নিয়ে ঢাকা নাইটস চেস ক্লাব তৃতীয় হয়েছে। ঢাকা নাইটস্ চেস ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন- আমদাদুল কবীর চৌধুরী, ভারতীয় সোরাম রাহুল সিং, এ,এস,এম, নাসের, ভারতীয় এপোলোসানা ম্যানগাঙ্গ রাজকুমার, মো. হাসান ঈমাম ও মোহাম্মদ সেলিম। ১২ পয়েন্ট নিয়ে গোপালগঞ্জের খেলাঘর দাবা সংঘ চতুর্থ হয়।

অন্যান্য স্থান সমূহ হলো- পঞ্চম-বসির মেমোরিয়াল চেস ক্লাব (পয়েন্ট-৯), ষষ্ঠ-মীর চেস ক্লাব (পয়েন্ট-৭), সপ্তম-অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল (পয়েন্ট-৫), অষ্টম-ক্যাসপারভ চেস ক্লাব (পয়েন্ট-৫), নবম- দেবদাস বিশ^স স্মৃতি সংসদ (পয়েন্ট-৪) এবং দশম-লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (পয়েন্ট-৩)।

বোর্ড পুরস্কার লাভ করেন- প্রথম বোর্ডে-অগ্রণী ব্যাংক দাবা দলের মুকিতুল ইসলাম রিপন, দ্বিতীয় বোর্ডে-লিওনাইন চেস ক্লাবের সুভায়ন কুন্ড, তৃতীয় বোর্ডে-লিওনাইন চেস ক্লাবের আন্তর্জাতিক মাস্টার প্রান্তিক রায়, চতুর্থ বোর্ডে-ঢাকা নাইটস চেস ক্লাবের এপোলোসানা ম্যানগাঙ্গ রাজকুমার, অতিরিক্ত ১-শাহিন চেস ক্লাবের অভিক সরকার এবং অতিরিক্ত ২- ক্যাসপারভ চেস ক্লাবের সাজ্জাদ কিশোর।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় একই স্থানে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী দলসমূহের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে এম শহিদউল্যাহ ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও দাবা লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক।

এবারের এই প্রতযোগিতায় ১০টি দল অংশ নিয়েছিল। দলগুলো হল- লিওনাইন চেস ক্লাব, ক্যাসপারভ চেস ক্লাব, অগ্রণী ব্যাংক দাবা দল, শাহিন স্পোর্টিং ক্লাব, লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম, দেবদাস বিশ^াস স্মৃতি সংসদ, বসির মেমোরিয়াল চেস ক্লাব, ঢাকা নাইটস চেস ক্লাব মীর চেস ক্লাব ও খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পেপার রাইজিংবিডি.কম।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়