ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শীর্ষস্থানে ফিরলেন কোহলি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৪ ৯:২২:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৪ ১০:৪০:৪১ পিএম

বাংলাদেশের বিপক্ষে ইডেনে দিবারাত্রি টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ফিরলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

কোহলি শীর্ষে উঠায় দুইয়ে নেমেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। এর আগে কোহলিকে হটিয়ে শীর্ষে উঠেছিলেন স্মিথ। আন্তর্জাতিক মঞ্চে দ্যুতি ছড়িয়ে বদলাটা ভালোই নিলেন বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

পাকিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে ভালো করতে না পারায় শীর্ষস্থান হারিয়েছেন স্মিথ। হোম সিরিজে তার সর্বোচ্চ রান ছিল মাত্র ৩৬। এদিকে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশানে। ওয়ার্নার ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে রয়েছেন পাঁচে। লাবুশানের অবস্থান আটে।

২০১৯ সালে ক্যারিয়ার শুরু লাবুশানের। তখন তার র‌্যাঙ্কিং ছিল ১১০। দুর্দান্ত বছর কাটানোয় র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে তার পথ চলা শুরু কনকাশন সাব হয়ে। অ্যাশেজে জোফরা আর্চারের বলে স্মিথ মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়লে ব্যাটিংয়ে আসেন লাবুশানে। ওই ইনিংসে ম্যাচ বাঁচানো ৫৯ রানের ইনিংস উপহার দেন লাবুশানে। এরপর জায়গা করে নেন সেরা একাদশে। ধারাবাহিকভাবে পারফর্ম করতে শুরু করেন ২২ গজে। ৭৪, ৮০, ৬৭, ১১, ৪৮ ও ১৪ রান করেন অ্যাশেজের পরবর্তী ইনিংসগুলোতে।

পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজে তার ব্যাট থেকে আসে ১৮৫ ও ১৬২ রানের ইনিংস। দুই টেস্টে মাত্র একবার করে ব্যাটিং করার সুযোগ মিলেছিল তার। এদিকে অস্ট্রেলিয়া সফরে ভালো করায় উন্নতি হয়েছে পাকিস্তানের বাবর আজমের। ১৫ থেকে দুই ধাপ এগিয়ে তার অবস্থান এখন ১৩তম স্থানে।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুট হ্যামিল্টনে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ফিরেছেন সেরা দশে। ১১তম স্থান থেকে ৭ এ নেমে এসেছেন রুট।

বিরাট কোহলি, স্মিথের পর ব্যাটিংয়ের শীর্ষ দশে আছেন কেন উইলিয়ামসন, চতেশ্বর পূজারা, ডেভিড ওয়ার্নার, আজিঙ্কা রাহানে, জো রুট, লাবুশানে, হেনরি নিকোলস ও দিমুথ করুণারত্নে।


ঢাকা/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন