ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সেই পাকিস্তানের বিপক্ষেই ফিরছেন আর্থার

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৫ ১০:৩৩:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৬ ৮:২৪:৪৯ এএম

মিকি আর্থার শ্রীলঙ্কার প্রধান কোচের দায়িত্ব পাচ্ছেন, সেটা জানা গিয়েছিল আগেই। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। আজ সে আনুষ্ঠানিকতাও সেরেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সাবেক কোচ আর্থার দুই বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

আর্থারের পাশাপাশি ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জিম্বাবুয়ের সাবেক ব্যাটসম্যান গ্রান্ট ফ্লাওয়ার। এছাড়া ডেভিড সাকের ও শেন ম্যাকডেরমট যথাক্রমে বোলিং ও ফিল্ডিং কোচের দায়িত্ব পেয়েছেন।

গত আট বছরের মধ্যে আর্থার হলেন শ্রীলঙ্কার একাদশ কোচ। গত আগস্ট থেকে শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন দেশটির সাবেক বোলার রুমেশ রত্নায়েকে।

গত বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে শ্রীলঙ্কা বাদ পড়ার পর প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে সরিয়ে রত্নায়েকেকে দায়িত্ব দেওয়া হয়েছিল। নতুন কোচ হিসেবে আর্থার এলেও হাথুরুসিংহের সঙ্গে লঙ্কান বোর্ডের চুক্তি থাকছেই।

২০২০ সালের শেষ পর্যন্ত চুক্তি আছে হাথুরুসিংহের। এর মধ্যে চুক্তি বাতিল করলে তাকে ক্ষতিপূরণ হিসেবে বড় অঙ্কের অর্থ দিতে হবে লঙ্কান বোর্ডকে। এ কারণেই চুক্তি বাতিল করেনি তারা।

আর্থার এর আগে ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন। তার অধীনেই টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল প্রোটিয়ারা। চার দশকে প্রথমবারের মতো ইংল্যান্ডের মাটিতে জিতেছিল টেস্ট সিরিজ, অস্ট্রেলিয়ার মাটিতে পেয়েছিল প্রথম টেস্ট জয়।

এই প্রোটিয়া কোচের অধীনে ২০১৭ সালে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল পাকিস্তান। টানা ১০টি টি-টোয়েন্টি সিরিজ জয়ের পাশাপাশি সরফরাজ আহমেদের দল উঠে যায় এই ফরম্যাটে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

কিন্তু বিশ্বকাপে পাকিস্তানের বাজে পারফরম্যান্সের কারণে টুর্নামেন্টের পর চাকরি হারান আর্থার। এরপর সেপ্টেম্বরে তিনি নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ সুপার স্মাশে সেন্ট্রাল স্টাজেসের সঙ্গে সংক্ষিপ্ত সময়ের জন্য চুক্তিবদ্ধ হন। সেই দায়িত্ব ছেড়ে এবার শ্রীলঙ্কার কোচ হলেন।

যে পাকিস্তান দলের চাকরি হারিয়েছিলেন, সেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়েই আবার আন্তর্জাতিক কোচিংয়ে ফিরছেন আর্থার। এ মাসে পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ শ্রীলঙ্কার কোচ হিসেবে তার প্রথম অ্যাসাইনমেন্ট।

ফ্লাওয়ার শুধু সীমিত ওভারের দলের সঙ্গে কাজ করবেন। ফলে ১১ ডিসেম্বর শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের জন্য তিনি পাকিস্তান সফরে যাচ্ছেন না।


ঢাকা/পরাগ