ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শীর্ষে পুলিশ, নৌবাহিনী ও সাইফ স্পোর্টিং ক্লাব

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৯ ১২:১৪:৫১ এএম     ||     আপডেট: ২০১৯-১২-০৯ ১২:১৪:৫১ এএম

‘ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৯’ এর দ্বিতীয় রাউন্ডের খেলা রোববার জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ পুলিশ, গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ নৌবাহিনী পূর্ণ ৪ পয়েন্টে করে নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে।

দ্বিতীয় রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ ৪-০ গেম পয়েন্টে সোনারগাঁও চেস ক্লাবকে, সাইফ স্পোর্টিং ক্লাব ৩-১ গেম পয়েন্টে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবকে এবং বাংলাদেশ নৌবাহিনী ২.৫-১.৫ গেম পয়েন্টে শেখ রাসেল চেস ক্লঅবকে পরাজিত করে।

বাংলাদেশ পুলিশ দলের পক্ষে গ্র্যান্ড মাস্টার যোবাভা বাদুর, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, মিখাইল মেচডলিশব্যালি ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান যথাক্রমে  সোনারগাঁও চেস ক্লাবের মোহাম্মদ মানিক, নেপাল প্রকাশ চন্দ্র, ইকরামুল হক সিয়াম ও সংকলন ভারতীকে পরাজিত করেন।

সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে বেলেরুশের গ্র্যান্ড মাস্টার কোভালেভ ভাদিশ্লাভ ও গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব যথাক্রমে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের গ্র্যান্ড মাস্টার লুগোভস্কয় ম্যাক্সিম ও অনত চৌধুরীকে পরাজিত করেন। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে তাহসিন তাজওয়ার জিয়া ও আন্তর্জাতিক মাস্টার খুশেনখোজায়েভ মুহাম্মদ যথ্রাক্রমে গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ও গ্র্যান্ড মাস্টার এলতাজ সাফালির সাথে ড্র করার কৃতিত্ব দেখান।

বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস যথাক্রমে মো. শওকত বিন ওসমান শাওন শওকত হোসেন পল্লবকে পরাজিত করেন। বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন শেখ রাসেল চেস ক্লাবের আন্তর্জাতিক মাস্টার রাকেশ কুলকার্নির সাথে ড্র করেন এবং শেখ রাসেল চেস ক্লাবের প্রণভ শেঠী বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামকে পরাজিত করেন।

বাংলাদেশ বিমান এ রাউন্ডের ৩.৫-০.৫ গেম পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে, তিতাস ক্লাব ৩-১ গেম পয়েন্টে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটিকে ও একসেস চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবকে পরাজিত করে।

আগামীকাল সোমবার বিকেল ৩টা থেকে একই স্থানে তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে। ১২টি দল নিয়ে ১১ দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

এবারের এই প্রতিযোগিতায় আজারবাইজান, বাংলাদেশ, বেলেরুশ, জর্জিয়া, ভারত, নেপাল রাশিয়া ও তাজিকিস্তান হতে ১০ জন গ্র্যান্ড মাস্টার, ৭ জন আন্তর্জাতিক মাস্টার, ২ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ৭১ জন খেলোয়াড় অংশ নিয়েছেন। এবারই প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে সর্বোচ্চ সংখ্যক দেশী বিদেশি গ্র্যান্ড মাস্টার ও আন্তর্জাতিক মাস্টার অংশ নিচ্ছেন।

এবারের ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ নেওয়া দলগুলো হলো-গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব, গতবারের রানার্স-আপ বাংলাদেশ নৌবাহিনী দাবা দল, গোল্ডেন স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, বাংলাদেশ পুলিশ (ইসফট এরিনা ক্লাবের পরিবর্তে), সোনারগাঁও চেস ক্লাব, তিতাস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, একসেস চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি (প্রথম বিভাগ থেকে) ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (প্রথম বিভাগ হতে)।

প্রতিটি দলে সর্বোচ্চ ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকছে। দাবা লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান প্রাপ্ত দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া প্রত্যেক বোর্ডের খেলোয়াড়দের পারফরমেন্স রেটিংয়ের উপর ভিত্তি করে বোর্ড পুরস্কার দেওয়া হবে।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

 

ঢাকা/আমিনুল/নাসিম