ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ট্রিপল সেঞ্চুরি’ করেও ‘আক্ষেপ’ তাদের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ট্রিপল সেঞ্চুরি’ করেও ‘আক্ষেপ’ তাদের

বাঁ থেকে বব উইলিস, ব্রেট লি ও মরনে মরকেল

কিছুদিন আগে না ফেরার দেশে পাড়ি জমান ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি ফাস্ট বোলার বব উইলিস।

তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে। ১৯৮৪ সালে অবসর নেওয়ার আগে ইংল্যান্ডের জার্সিতে ৯০ টেস্টে নেন ৩২৫ উইকেট।

তখন তিনি ছিলেন ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি, আর সব মিলিয়ে ডেনিস লিলির পর দ্বিতীয়। তার অবসরের দীর্ঘদিন পরও তাকে ছাড়িয়ে যেতে পেরেছেন ইংল্যান্ডের কেবল তিন বোলার- ইয়ান বোথাম (৩৮৩), স্টুয়ার্ট ব্রড (৪৭১) ও জেমস অ্যান্ডারসন (৫৭৫)।

ইংল্যান্ডের সর্বকালের সেরা পেসারদের একজন মনে করা হয় তাকে। ৬ ফুট ৬ ইঞ্চি লম্বা উইলিস ঝাঁকড়া চুল আর লম্বা রানআপের সঙ্গে আগ্রাসী পেস বোলিং দিয়ে ‘রোল মডেল’ হয়েছিলেন অনেক ইংলিশ তরুণের।

খেলোয়াড়ি জীবনে তার সেরা মুহূর্তের কথা বললেই চলে আসে ১৯৮১ অ্যাশেজের হেডিংলি টেস্টের কথা। সে টেস্টে ফলোঅনে পড়া ইংল্যান্ড এগোচ্ছিল ইনিংস হারের দিকে। কিন্তু সাত নম্বরে নেমে ১৪৯ রানের অসাধারণ ইনিংস খেলেন ইয়ান বোথাম।

তারপরও অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য ছিল মাত্র ১৩০ রানের। সেটিই অস্ট্রেলিয়ার জন্য পাহাড়সম বানিয়ে ফেলেন উইলিস। বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডকে এনে দেন অবিস্মরণীয় এক জয়। সে ইনিংসে তার বোলিং ফিগার ছিল ১৫.১-৩-৪৩-৮! অথচ প্রথম ইনিংসে তিনি ৭২ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।

 

 

সেদিনের ৪৩ রানে ৮ উইকেট উইলিসের ক্যারিয়ার সেরা বোলিং। ইনিংসে তিনি পাঁচ উইকেট পেয়েছেন ১৬ বার। কিন্তু ম্যাচে কখনো দশ উইকেট পাননি। ১৯৮৩ সালে হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯২ রানে ৯ উইকেট তার ম্যাচ সেরা বোলিং।

ম্যাচে দশ উইকেট ছাড়া টেস্টে সবচেয়ে বেশি উইকেটের নজির তারই। টেস্ট ক্যারিয়ারে উইকেটের ট্রিপল সেঞ্চুরি করেও কখনো ম্যাচে ১০ উইকেট পাননি, এমন বোলার আছেন আরও দুজন।

অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লি ৭৬ টেস্টে নিয়েছেন ৩১০ উইকেট। তার ম্যাচ সেরা বোলিং ১৭১ রানে ৯ উইকেট। দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল ৮৬ টেস্টে নিয়েছেন ৩০৯ উইকেট। ১১০ রানে ৯ উইকেট তার ম্যাচ সেরা বোলিং।

তিনশ থেকে খুব বেশি দূরে ছিলেন না আরেক দক্ষিণ আফ্রিকান জ্যাক ক্যালিসও। ১৬৬ টেস্টে তার শিকার ২৯২ উইকেট। ম্যাচে দশ উইকেট পাননি তিনিও, ৯২ রানে ৯ উইকেট তার ম্যাচ সেরা বোলিং। ম্যাচে দশ উইকেট ছাড়া দুইশ বা এর বেশি উইকেট আছে আরও নয়জনের।

 

ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ