ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সাকিব শক্তভাবে ফিরে আসবে : রাসেল

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১০ ৭:৪৬:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১০ ৭:৪৮:৩৩ পিএম

আইসিসির দেওয়া নিষেধাজ্ঞায় বঙ্গবন্ধু বিপিএলে খেলা হচ্ছে না সাকিব আল হাসানের।

সাকিব টি-টোয়েন্টি ফেরি করে বেড়ান। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে বয়ে বেড়ান বাংলাদেশের পতাকা। অথচ নিষেধাজ্ঞায় দেশের মাটিতে হতে যাওয়া বিশেষ বিপিএলে খেলা হচ্ছে না তার। ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানানোয় শাস্তি পেয়েছেন সাকিব। একবার নয়, তিনবার এমন কাণ্ড ঘটানোয় সাকিবকে শাস্তি দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এক বছরের নিষেধাজ্ঞায় এবার বিপিএলও মিস হচ্ছে তার। শেষ কয়েক মৌসুমে সাকিব ও আন্দ্রে রাসেলের জুটি ছিল চমৎকার। ঢাকা ডায়নামাইটসের হয়ে শেষ তিন বিপিএল দুজন খেলেছেন একসঙ্গে। তাদের বোঝাপড়াটা দারুণ। শুধু বিপিএল নয়, তারা আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে খেলেছেন একসঙ্গে। তিন বছরে দুবার আইপিএলের শিরোপাও জিতেছেন দুজন। পিএসএলেও পেশোয়ার জালমির হয়ে দুজনকে দেখা গেছে একই জার্সিতে।

আরেকটি বিপিএলে অংশ নিতে আন্দ্রে রাসেল এখন বাংলাদেশে। মারকুটে অলরাউন্ডার এবার খেলবেন রাজশাহী রয়্যালসের হয়ে। বন্ধু সাকিবকে বিপিএলে মিস করবেন রাসেল। শুধু তিনি নন, সাকিবকে পুরো বিপিএল মিস করবে বলে জানিয়েছেন ক্যারিবীয় তারকা।

বিপিএল শুরুর আগের দিন রাসেল বললেন, ‘বিপিএল সাকিবকে মিস করবে। অসাধারণ একজন খেলোয়াড় সে। স্মার্ট বোলার। বল দারুণ হিট করতে পারে। সদ্য শেষ হওয়া বিশ্বকাপ তার দারুণ কেটেছে। ওই স্মৃতি এখনও তরতাজা।’

সাকিবের মতো রাসেলও ক্রিকেট থেকে এক বছর নিষিদ্ধ হয়েছিলেন। ডোপিং আচরণবিধি ভঙ্গের দায়ে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত সব ধরনের ক্রিকেটে রাসেল নিষিদ্ধ ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটার এরপর মাঠে ফিরেছেন শক্তভাবে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুর্বার পারফরম্যান্স করেছেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও নিজেকে মেলে ধরেছেন। তার বিশ্বাস, সাকিবও স্বদর্পে ফিরে আসবেন।

‘সাকিব এখনো তরুণ। আমিও এক বছরের নিষেধাজ্ঞার অভিজ্ঞতাও পেয়েছি। শক্তভাবে ফিরে আসার বিষয়টি এখানে মুখ্য…আমার বিশ্বাস, সে পারবে এবং সঠিক জিনিসের ওপর দৃষ্টি রাখতে হবে তাহলেই হবে’- বলেছেন রাসেল।

বিপিএলের আগের ছয় আসরে দুবার সাকিব হয়েছেন ম্যান অব দ্য টুর্নামেন্ট। ৭৬ ম্যাচে সাকিব বিপিএলে রান করেছেন ১ হাজার ৪৮৩। রয়েছে ৫টি হাফ সেঞ্চুরি। সমান ম্যাচে বল হাতে উইকেট পেয়েছেন ১০৬টি। ৫ উইকেট পেয়েছেন একবার।


ঢাকা/ইয়াসিন/পরাগ