ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শক্তি বাড়াতে বাংলাদেশের ক্রিকেটারদের রাসেলের পরামর্শ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শক্তি বাড়াতে বাংলাদেশের ক্রিকেটারদের রাসেলের পরামর্শ

নামের পাশে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। রয়েছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের একাধিক শিরোপা।

ধুন্ধুমার টি-টোয়েন্টি ক্রিকেটে যেমন চাহিদা তেমনই তার যোগান। ব্যাটিংয়ে ঝড় তুলতে ওস্তাদ। বোলিংয়ে আক্রমণাত্মক। দুয়ের মিশেলে আন্দ্রে রাসেল টি-টোয়েন্টিতে অনন্য, অসাধারণ। তাইতো পৃথিবীর যে প্রান্তে টি-টোয়েন্টি লিগ, সেখানেই তাকে নিয়ে কাড়াকাড়ি।

টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাখ্যা একেক জনের কাছে একেক রকম। কেউ বলেন টি-টোয়েন্টিতে সেরা হতে প্রয়োজন হয় প্রচুর শক্তির। কেউ বলেন ক্রিকেটের বেসিক ঠিক থাকলেও টি-টোয়েন্টি খেলা যায়। তবে সেখানেও প্রয়োজন হয় শক্তির। প্রয়োজন দ্রুত রান তোলার টেকনিক।

ক্রিকেটের বড় দলগুলো শক্তি সামর্থ্যে স্বয়ংসম্পূর্ণ। পাওয়ার হিটিংয়ে পারদর্শী। সেখানে বাংলাদেশ পিছিয়ে অনেক কারণে। অধিকাংশ খেলোয়াড়রা ছোটখাটো গড়নের হওয়ায় চাইলেও বড় কিছু করতে পারেন না অনেকে। আবার সামর্থ্য থাকলেও শক্তির ঘাটতি তো আছেই।

আন্দ্রে রাসেলরা কোথায় পান এতো শক্তি? কিভাবে নিজেদের ফিট রাখেন? সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় পারফর্ম করতে দরকার প্রচুর শক্তির। প্রয়োজন দুর্দান্ত ফিটনেস। বড় মাঠ, দীর্ঘ বাউন্ডারি পার করতে প্রয়োজন বিশেষ কিছুর। বাংলাদেশ ক্রিকেটারদের কি পরামর্শ দেবেন রাসেল?

ক্যারিবীয়ান ক্রিকেটারের সোজাসাপ্টা কথা, খাদ্য তালিকায় দরকার পরিবর্তন,‘বাংলাদেশের ক্রিকেটারদের উদ্দেশ্যে আমার পরামর্শ থাকবে, প্রচুর পুডিং জাতীয় খাবার খেতে হবে। খেতে হবে মিষ্টি আলু। কলা অবশ্যই খেতে হবে। তাইলেই আপনি শক্তিশালী হতে পারবেন।’

বাঙালিকে বলা হয় 'মাছে-ভাতে' বাঙালি। ক্রিকেটাররাও এর বাইরে নন। দেশে তো বটেই বিদেশ সফরেও মুস্তাফিজ, মিরাজরা খুঁজে বেড়ান ভাত-মাছ-ডাল! ক্রিকেটাররা পারবেন প্রতিদিনকার খাদ্য তালিকা পরিবর্তন করে নতুন কিছু গ্রহণ করতে। ফলটা তারাই ভোগ করবে বলে বিশ্বাস রাসেলের।


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়