ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আইপিএলের নিলামে উঠছেন মুশফিক

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১২ ১:৪১:১৭ এএম     ||     আপডেট: ২০১৯-১২-১২ ১২:৩০:২৭ পিএম

২০২০ আইপিএলের নিলামে উঠতে যাচ্ছেন মুশফিকুর রহিম।

আইপিএলে খেলতে ভারতীয় ও বিদেশি মিলিয়ে নাম নিবন্ধন করেছিলেন ৯৭১ জন ক্রিকেটার

আগেই জানানো হয়েছিল, এই তালিকা থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলো ৯ ডিসেম্বরের মধ্যে দেবে আইপিএল কর্তৃপক্ষকে। সেখান থেকেই চূড়ান্ত হবে নিলামের তালিকা।

নিলামে উঠতে যাওয়া ক্রিকেটারদের সেই চূড়ান্ত তালিকা বুধবার আট ফ্র্যাঞ্চাইজির কাছে পাঠিয়ে দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ।

নাম নিবন্ধন করা ৯৭১ জন থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ৩৩২ জন ক্রিকেটার। এছাড়া ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে চূড়ান্ত তালিকায় ২৪ জন নতুন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে।   

এই দুই ডজন ক্রিকেটারের একজন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিক। ওয়েস্ট ইন্ডিজের পেসার কেশরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ার পেসার ড্যান ক্রিস্টিয়ান, লেগ স্পিনার অ্যাডাম জাম্পা, সারের ব্যাটসম্যান উইল জ্যাকসকেও নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আইপিএলে খেলতে বাংলাদেশ থেকে নাম নিবন্ধন করেছিলেন ছয়জন- মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও সৌম্য সরকার।

চূড়ান্ত তালিকায় তাদের কেউ আছেন কি না, সেটা বলা যাচ্ছে না। কারণ, আইপিএল কর্তৃপক্ষ নিলামের জন্য চূড়ান্ত তালিকার সব ক্রিকেটারের নাম প্রকাশ করেনি।

গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, ডেল স্টেইনসহ বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন সাতজন। যাদের সবার ভিত্তিমূল্য ২ কোটি রূপি। ভারতীয়দের মধ্যে দেড় কোটি রূপির সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন শুধু রবিন উথাপ্পা।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে আইপিএলের নিলাম। নিলাম থেকে আট ফ্র্যাঞ্চাইজি নিতে পারবে সর্বোচ্চ ৭৩ জন ক্রিকেটারকে। তাদের মধ্যে বিদেশি সর্বোচ্চ ২৯ জন।

নিলামে আগে উঠবে ব্যাটসম্যানদের নাম। এরপর পর্যায়ক্রমে ডাকা হবে অলরাউন্ডার, কিপার-ব্যাটসম্যান, ফাস্ট বোলার ও স্পিনারদের।

 

ঢাকা/পরাগ