ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সাইফকে হারিয়ে শীর্ষে উঠল পুলিশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাইফকে হারিয়ে শীর্ষে উঠল পুলিশ

ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৯’ এর আট রাউন্ড পর্যন্ত যৌথভাবে শীর্ষে ছিল বাংলাদেশ পুলিশ দাবা ক্লাব ও সাইফ স্পোর্টিং ক্লাব। তবে নবম রাউন্ডে এসে পেছনে পড়েছে সাইফ স্পোর্টিং। তাদের হারিয়ে এককভাবে শীর্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ পুলিশ।

আজ রোববার নবম রাউন্ডের খেলা জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে অনুষ্ঠিত হয়। নয় রাউন্ড শেষে বাংলাদেশ পুলিশ পূর্ণ ১৮ পয়েন্টে নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষস্থানে রয়েছে। সাইফ স্পোর্টিং ক্লাব ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় ও বাংলাদেশ নৌবাহিনী ১৩ পয়েন্টে নিয়ে  চতুর্থ স্থানে রয়েছে।

নবম রাউন্ডের খেলায় বাংলাদেশ পুলিশ ২.৫-১.৫ গেম পয়েন্টে গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে। বাংলাদেশ পুলিশ দলের পক্ষে জর্জিয়ার দুই গ্র্যান্ড মাস্টার যোবাভা বাদুর ও মিখাইল মেচডলিশভ্যালি যথাক্রমে সাইফ স্পোটির্ং ক্লাবের বেলেরুশের গ্র্যান্ড মাস্টার কোভালেভ ভøাদিশ্লাভ এবং গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানকে পরাজিত করেন। বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ সাইফ স্পোর্টিং ক্লাবের আজারবাইজানের গ্র্যান্ড মাস্টার এলতাজ সাফারলির সাথে ড্র করেন। গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানকে পরাজিত করেন।

এ রাউন্ডের খেলায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে একসেস চেস ক্লাবকে পরাজিত করে। বাংলাদেশ নৌবাহিনী ৪-০ গেম পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে পরাজিত করে। তিতাস ক্লাব ৩.৫-০.৫ গেম পয়েন্টে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবেকে পরাজিত করে। বাংলাদেশ বিমান ২.৫-১.৫ গেম পয়েন্টে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটিকে পরাজিত করে। শেখ রাসেল চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে সোনারগাঁও চেস ক্লাবকে পরাজিত করে।

আগামীকাল সোমবার বিকেল ৩টা থেকে একই স্থানে দশম রাউন্ডের খেলা শুরু হবে।

এবারের এই প্রতিযোগিতায় আজারবাইজান, বাংলাদেশ, বেলেরুশ, জর্জিয়া, ভারত, নেপাল রাশিয়া ও তাজিকিস্তান হতে ১০ জন গ্র্যান্ড মাস্টার, ৭ জন আন্তর্জাতিক মাস্টার, ২ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ৭১ জন খেলোয়াড় অংশ নিয়েছেন। এবারই প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে সর্বোচ্চ সংখ্যক দেশী বিদেশি গ্র্যান্ড মাস্টার ও আন্তর্জাতিক মাস্টার অংশ নিচ্ছেন।

এবারের ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ নেওয়া দলগুলো হলো-গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব, গতবারের রানার্স-আপ বাংলাদেশ নৌবাহিনী দাবা দল, গোল্ডেন স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, বাংলাদেশ পুলিশ (ইসফট এরিনা ক্লাবের পরিবর্তে), সোনারগাঁও চেস ক্লাব, তিতাস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, একসেস চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি (প্রথম বিভাগ থেকে) ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (প্রথম বিভাগ হতে)।

প্রতিটি দলে সর্বোচ্চ ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকছে। দাবা লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান প্রাপ্ত দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া প্রত্যেক বোর্ডের খেলোয়াড়দের পারফরমেন্স রেটিংয়ের উপর ভিত্তি করে বোর্ড পুরস্কার দেওয়া হবে।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পেপার রাইজিংবিডি.কম।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়