RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

ভালভার্দে বরখাস্ত, বার্সার নতুন কোচ সেতিয়েন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১২, ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভালভার্দে বরখাস্ত, বার্সার নতুন কোচ সেতিয়েন

গুঞ্জনটাই অবশেষে সত্যি হলো। বার্সেলোনার কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে আর্নেস্তো ভালভার্দেকে। নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন কিকে সেতিয়েন। সাবেক রিয়াল বেতিস কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি হয়েছে বার্সেলোনার।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে লিভারপুলের কাছে পরাজিত হয়ে ছিটকে পড়ে বার্সেলোনা। এরপর থেকে স্প্যানিশ মিডিয়ায় গুঞ্জণ ওঠে বার্সেলোনার দায়িত্ব হতে সরিয়ে দেয়া হবে স্প্যানিশ কোচ আর্নেস্তো ভালভার্দে। তবে প্রতিবার সে কথা উড়িয়ে দিয়েছে ৫৫ বছর বয়সী ভালভার্দে ও বার্সেলোনা।

তবে সুপার কাপের সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ৩-২ গোলে হারের পর বিষয়টি সিরিয়াসলি নেয় কাতালান ক্লাবটি। এক সপ্তাহের মধ্যে ৫ জন কোচের সঙ্গে দেখা করে বার্সেলোনার প্রধান নির্বাহী অস্কার গ্র্যু ও টেকনিক্যাল ডিরেক্টর এরিক আবিদাল। এবারো বার্সেলোনায় থাকার বিষয়ে আশাবাদি দেখা যায় ভালভার্দেকে।

শেষ পর্যন্ত গদি ধরে রাখতে পারলেন না আর্নেস্তো ভালভার্দে। বরখাস্ত করা হয় ২০১৭ সালে কাতালান ক্লাবে যোগ দেয়া এই কোচকে। ২০০২-০৩ সালের পর এ প্রথম বার্সেলোনা কোনো কোচকে বরখাস্ত করলো। সর্বশেষ ২০০৩ সালে ডাচ কোচ লুই ফন গালকে বরখাস্ত করে কাতালান ক্লাবটি।

সোমবার রাতে বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেফ বার্তাম্যু বিষয়টি নিশ্চিত করেন। ভালভার্দের স্থলাভিষিক্ত হিসেবে আরেক স্প্যানিশ কোচ কিকে সেতিয়েনকে নির্বাচিত করে বার্সেলোনা কর্তৃপক্ষ। ৬১ বছর বয়সী সেতিয়েন রিয়াল বেটিসের দায়িত্বে ছিলেন।

 

 

নিচের স্তরের দল দিয়ে দায়িত্ব শুরু করা সেতিয়েন প্রথম আলোচনায় আসেন লাস পামাসের কোচ হিসেবে। দলটির ৪০ বছরের ইতিহাসে লা লিগায় প্রথমবারের মতো তালিকার ১১ নম্বরে উঠে আসে দলটি। এরপরে বেটিসের দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে তালিকার সেরা ছয়ে উঠে আসে দলটি। ফলে ইউরোপা লিগে সুযোগ পায় দলটি। সেতিয়েনের অধীনে বেটিস বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো মাদ্রিদকে হারায়।

বার্সেলোনার হয়ে আড়াই বছরে ভালভার্দে দুটি লা লিগার শিরোপা জেতে। একটি করে স্প্যানিশ সুপার কোপার শিরোপা ও কোপ ডেল রে শিরোপা জেতে কাতালান ক্লাবটি। ভালভার্দেকে বরখাস্ত নিয়ে বার্সেলোনার প্রেসিডেন্ট বার্তাম্যু বলেন, ‘বার্সেলোনার প্রতি তার অঙ্গীকার, নিবেদন ছিল অসাধারণ। সবসময় ইতিবাচক ভাবনা দিয়ে বার্সেলোনাকে গড়ে তুলতে চেয়েছেন ভালভার্দে। তবে আমরা তার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিয়েছি ভালভার্দে আর বার্সেলোনার দায়িত্বে থাকছেন না।’

আর্নেস্তো ভালভার্দের জায়গায় বার্সেলোনা সাবেক তারকা জাভি হার্নান্দেজের সঙ্গে কথা বলেন। এছাড়াও থিয়েরি হেনরি, রবার্তো মার্টিনেজ, রোনাল্ড কোমানের সঙ্গে কথা বলেন। তবে তারা যোগ দিতে অনাগ্রহ জানায়। শেষ পর্যন্ত গ্যাব্রিয়েল মিলিতো ও মাউরিসিও পচেত্তিনোকে টপকে কাতালান ক্লাবের দায়িত্ব আসে কিকে সেতিয়েনের ঘাড়ে।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়