ঢাকা, শনিবার, ৪ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ভারতের দুঃস্বপ্নের ম্যাচে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ১:১২:৫১ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৯:২৩:৪৩ এএম

অস্ট্রেলিয়া ওয়ানডে খেলতে নেমেছিল গত বিশ্বকাপের পর প্রথমবার। যাদের বিপক্ষে ম্যাচ, তারা ঘরের মাঠে একরকম অপ্রতিরোধ্য। সেই ভারতকে আকাশ থেকে এক ঝটকায় মাটিতে নামিয়ে এনেছে অস্ট্রেলিয়া। প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ানরা স্রেফ গুঁড়িয়ে দিয়েছে বিরাট কোহলির দলকে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মঙ্গলবার সিরিজের প্রথম ওয়ানডে অস্ট্রেলিয়া জিতেছে ১০ উইকেটে। ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের রেকর্ড জুটিতে ভারতের ২৫৫ রান অস্ট্রেলিয়া পেরিয়ে যায় ৭৪ বল বাকি থাকতেই। এই ম্যাচে হয়েছে বেশ কিছু রেকর্ড। সেগুলো দেখে নেওয়া যাক এক নজরে।

*এই নিয়ে পঞ্চমবারের মতো ওয়ানডেতে ১০ উইকেটে হারের তিক্ত স্বাদ পেল ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের এমন হার প্রথম এবং ঘরের মাঠে দ্বিতীয়। সবশেষ তারা ১০ উইকেটে হেরেছিল ২০০৫ সালে কলকাতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর অস্ট্রেলিয়া এই নিয়ে পঞ্চমবার ১০ উইকেটের জয় পেল। সবশেষ তারা কোনো উইকেট না হারিয়ে ম্যাচ জিতেছিল ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে।

*ওয়ানডেতে এই ম্যাচের (২৫৬) চেয়ে বেশি রানের লক্ষ্য তাড়া করে কোনো দলের ১০ উইকেটের জয় আছে মাত্র একটি। ২০১৭ সালে কিম্বার্লিতে বাংলাদেশের বিপক্ষে ২৭৯ রানের লক্ষ্য তাড়া করে ১০ উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

*ওয়ার্নার ও ফিঞ্চের অবিচ্ছিন্ন ২৫৮ রানের জুটি ভারতের বিপক্ষে যেকোনো উইকেটেই কোনো জুটির সর্বোচ্চ। ২০১৬ সালে পার্থে তৃতীয় উইকেটে জর্জ বেইলি ও স্টিভেন স্মিথের ২৪২ রানের জুটি ছিল আগের রেকর্ড। সব মিলিয়ে রান তাড়ায় যেকোনো উইকেটে এটি তৃতীয় সর্বোচ্চ জুটি। অস্ট্রেলিয়ার যেকোনো উইকেটে তৃতীয় সর্বোচ্চ জুটি। সবগুলোতেই আছেন ওয়ার্নার।

*ভারতের মাটিতে ওয়ার্নার ও ফিঞ্চের চেয়ে বড় উদ্বোধনী জুটি আর নেই। ২০০০ সালে কচিতে দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের ২৩৫ রানের জুটি ছিল আগের রেকর্ড।     

*এই নিয়ে দ্বিতীয়বারের মতো লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার দুই ওপেনারই সেঞ্চুরি করলেন। প্রথমবার এটি করে দেখিয়েছিলেন অ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেইডেন, ২০০৬ সালে গ্যাবায় শ্রীলঙ্কার বিপক্ষে। এই প্রথম ভারতের বিপক্ষে রান তাড়ায় প্রতিপক্ষের দুই ওপেনার সেঞ্চুরি করলেন।

 

ঢাকা/পরাগ