ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

এই ফিলিস্তিনেও ধরাশায়ী বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ৫:১৯:৩০ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৯:২৬:৩৩ পিএম

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট খেলতে গেল বছর ফিলিস্তিনের যে দল এসেছিল, সেটা এবার আসেনি। এবার বলতে গেলে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে তারা। জাতীয় দলের প্রধান কোচ নুরুদ্দিন আলীও আসেননি। দ্বিতীয় সারির দলের কোচ হয়ে এসেছেন নুরুদ্দিনের সহকারী তাবুদ আকরাম।

এই দলে জাতীয় দলের হয়ে খেলা ৬ জন খেলোয়াড় আছেন। অলিম্পিক দলের আছেন ৭ জন। বাকিরা নতুন মুখ। তাইতো বাংলাদেশ দলের কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভুঁইয়া জয়ের স্বপ্ন দেখেছিলেন তাদের বিপক্ষে।

কিন্তু স্বপ্ন আর বাস্তবতায় যে ফারাকটা সেটা বাংলাদেশকে ভালোভাবে বুঝিয়ে দিয়েছে ফিলিস্তিন। গোল্ডকাপের প্রথম ম্যাচেই তারা বাংলাদেশকে হারিয়ে দিয়েছে ২-০ গোলে। তাতে সেমিফাইনালে এক পা দিয়ে রাখল বর্তমান চ্যাম্পিয়নরা। অন্যদিকে অপেক্ষায় থাকল বাংলাদেশ। ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে রোববার শ্রীলঙ্কার মুখোমুখি হবে জামাল-সাদরা।

আজ বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিলিস্তিনের বিপক্ষে অভিজ্ঞ মামুনুল ইসলাম মামুন ও মতিন মিয়াকে নিয়ে মাঠে নামে বাংলাদেশ। ফিলিস্তিনের বিপক্ষে শুরুতে প্রভাব বিস্তার করে খেলে লাল-সবুজের জার্সিধারীরা। কর্নার, থ্রো-ইনে তৈরি করে বেশ কিছু সুযোগও। কিন্তু সেগুলোর কোনোটি থেকেই গোল আদায় করে নিতে পারেনি। সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের গুছিয়ে নেয় ফিলিস্তিন। ২৯ মিনিটের মাথায় নেয় লিড।

রক্ষণভাগের ভুলে এ সময় পাল্টা আক্রমণে গোল পায় ফিলিস্তিন। ফিলিস্তিনের রক্ষণভাগের খেলোয়াড় ওদয় খারুব বাংলাদেশের দুইজন রক্ষণভাগের খেলোয়াড়ের মাঝ দিয়ে পাস দেন খালেদ সালেমকে। সালেম একা পেয়ে যান বাংলাদেশের গোলরক্ষক রানাকে। তাকে সহজেই পরাস্ত করে বল জালে পাঠান।

৩২ মিনিটে গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। এ সময় রায়হান হাসানের থ্রো ফিলিস্তিনের রক্ষণভাগের খেলোয়াড়ের মাথায় লেগে ডানদিকে চলে যায়। সেখানে ছিলেন তপু বর্মন। কিন্তু তার নেওয়া শট বারের পাশ দিয়ে বাইরে চলে যায়। তাতে পিছিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে জেমি ডে’র শিষ্যরা।

বিরতি থেকে ফিরে ৫৮ মিনিটে ব্যবধান বাড়ায় ফিলিস্তিন। এ সময় ডানদিক থেকে মোহাম্মদ দারউশের লম্বা পাসে ডি বক্সের মধ্যে বল পেয়ে যান লাইথ খারুব। তাকে রুখতে পারেননি ইয়াসিন খান। ঘুরে শট নিয়ে জালে পাঠান খারুব। ২-০ গোলে এগিয়ে যায় ফিলিস্তিন।

৬৫ মিনিটে মতিন মিয়াকে তুলে রবিউল হাসানকে মাঠে নামায় আক্রমণের ধার বাড়াতে। ৭৮ মিনিটে মামুনুল ইসলাম মামুনকে উঠিয়ে নামানো হয় ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলকে। আক্রমণের ধার বাড়লেও গোলের দেখা আর পায়নি বাংলাদেশ। তাতে জয়টাও অধরা থাকে জেমি ডে’র শিষ্যদের। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের বিপক্ষে এর আগে চারবার মাঠে নেমে তিনবার হেরেছিল বাংলাদেশ। সেই পাল্লায় আরো একটি হার যুক্ত হল।

বিকেলে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধন করেন।

 

ঢাকা/আমিনুল