ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাকিস্তান সফরে বাংলাদেশ দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তান সফরে বাংলাদেশ দল ঘোষণা

মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে পাকিস্তান সফরের জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ শনিবার দুপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়।

২৩ জানুয়ারি পাকিস্তান যাবে বাংলাদেশ দল। ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে তিনটি টি-টোয়েন্টি খেলবে দুই দল। ২৮ জানুয়ারি দেশে ফিরবে তামিম-মাহমুদউল্লাহরা।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল খান, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাশ, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

নিরাপত্তা ইস্যুতে শুরুতে পাকিস্তান সফরে আগ্রহ ছিল না বাংলাদেশের। বিসিবি জানিয়েছিল, পাকিস্তানে শুধু টি-টোয়েন্টি খেলতে চায় বাংলাদেশ। টেস্ট হতে হবে নিরপেক্ষ ভেন্যুতে। পিসিবি বিসিবির প্রস্তাব মেনে নেয়নি বরং তারা জানায়, পাকিস্তানে গিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে।

সফর নিয়ে দুই বোর্ড আলোচনা চালাতে থাকে। সরকারের কাছ থেকে বিসিবি নিরাপত্তা ছাড়পত্র চেয়েছিল। সরকার পাকিস্তান সফরের অনুমতি দিলেও সাফ জানিয়ে দেয়, সফর হতে হবে সংক্ষিপ্ত। পাশাপাশি দলের সঙ্গে রাখতে হবে নিজস্ব নিরাপত্তা দল। শেষমেশ দুই দেশের বোর্ড প্রধান গত সপ্তাহে দুবাইয়ে সফর নিয়ে চূড়ান্ত বৈঠকে বসে এবং সেখানেই সিদ্ধান্ত হয় বাংলাদেশ তিন ধাপে পাকিস্তান সফর করবে। প্রত্যেক সফরই হবে সংক্ষিপ্ত।  

সেই তিন ধাপের প্রথমটি শুরু হচ্ছে ২৩ জানুয়ারি থেকে। এই সফরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। ফেব্রুয়ারিতে একটি টেস্ট এবং এপ্রিলে একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলবে। এফটিপির বাইরে গিয়ে ওয়ানডে ম্যাচ যুক্ত করেছে দুই বোর্ড। 

এফটিপির বাইরে ওয়ানডে যুক্ত করার কারণ জানাতে গিয়ে নাজমুল হাসান বলেছেন, ‘তিনবারে একটা সিরিজ আয়োজন করা অনেক ব্যয়বহুল। ওরা তাতেও রাজি। পাকিস্তানে গিয়ে পাকিস্তানের সাথে খেলার আগে একটা প্রস্তুতি ম্যাচ দরকার। আমাদের কাছে মনে হয়েছে টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডে হলে হয়তো অনুশীলনটা ভালো হবে। টি-টোয়েন্টির থেকে ওয়ানডের ওভারও বেশি। অনুশীলনের বেশি সুযোগ পাওয়া যাবে।’

 

ঢাকা/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়