ঢাকা, শুক্রবার, ৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের বাঁচা-মরার ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৯ ১০:৩৩:২৩ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৯ ২:৩৭:৩০ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ-২০২০’ এর শুরুটা অন্যরকম হতে পারত বাংলাদেশের জন্য। কিন্তু দ্বিতীয় সারির ফিলিস্তিন দলের বিপক্ষে জালের নাগাল পায়নি জামাল-মামুনুলরা। উল্টো হজম করেছে ২ গোল। পরের ম্যাচে শ্রীলঙ্কাকে একই ব্যবধানে হারিয়েছে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিন। তাতে খাদের কিনারায় দাঁড়িয়ে গেছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি তাই বাংলাদেশের জন্য হয়ে উঠেছে বাঁচা-মরার ম্যাচ। সেমিফাইনালে যেতে হলে জিততেই হবে। এই সমীকরণ নিয়ে আজ বিকেল ৫টায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও আরটিভি। মাইকজু ও কে-স্পোর্টস অনলাইনেও দেখা যাবে ম্যাচটি। চলতি ধারাবিবরণী শোনা যাবে বাংলাদেশ বেতারে।

ফিনিশিং এর সমস্যাটা প্রকট হয়ে দেখা দিয়েছে বাংলাদেশের জন্য। অথচ গোল চাই বাংলাদেশের। গোলের খেলা ফুটবলে গোল ছাড়া তো আর জেতা যাবে না। শ্রীলঙ্কার বিপক্ষে জেমি ডে’র শিষ্যরা পাবে কী একটি গোলের দেখা? যদিও শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের পারফরম্যান্স বেশ ভালো। তাদের বিপক্ষে ১৬ ম্যাচে মাঠে নেমে বাংলাদেশ জিতেছে ১০টিতে। হেরেছে ৪টিতে। ২টি ম্যাচ হয়েছে ড্র। সবশেষ এসএ গেমসে অলিম্পিক দলের আদলে গড়া বাংলাদেশ জাতীয় দল হারিয়েছিল শ্রীলঙ্কাকে। তবে এই শ্রীলঙ্কাকে হারানো সহজ হবে না। কারণ, যে ফিলিস্তিনের কাছে বাংলাদেশ হেরেছে তাদের ৯০ মিনিট পর্যন্ত গোলের দেখা পেতে দেয়নি লঙ্কানরা। যোগ করা সময়ে দুটি গোল হজম করে হার মানে তারা।

তাইতো জেমি ডে’ও সমীহ করছেন শ্রীলঙ্কাকে, ‘ফিলিস্তিনের বিপক্ষে শ্রীলঙ্কা রক্ষণাত্মক কৌশলে খেলেও হার এড়াতে পারেনি। শ্রীলঙ্কা ভালো খেলেছে বলতেই হবে। ৯০ মিনিট পর্যন্ত প্রতিপক্ষকে গোল পেতে দেয়নি। তাদের বিপক্ষে আমাদের সতর্ক থাকতে হবে। পাশাপাশি খেলতে হবে আক্রমণাত্মক ফুটবল। আগের ম্যাচের মতো ভুল করা যাবে না। কারণ, আমরা খুব কঠিন এক সমীকরণের সামনে দাঁড়িয়ে। খেলোয়াড়দের ওপর আমি ভরসা রাখতে চাই। তারা নিশ্চয়ই এই ম্যাচে তাদের সেরাটা দিয়ে খেলবে। ফিলিস্তিনের বিপক্ষেও তারা ভালো ফুটবল খেলেছে। সুযোগ তৈরি করেছে। যদিও গোল পায়নি। তবে এই ম্যাচে গোল পেতেই হবে। জিততে হবে। সেমিফাইনালে পৌঁছাতে হবে।’

শ্রীলঙ্কা যে বাংলাদেশকে ছেড়ে কথা বলবে না সেটা বোঝা গেল তাদের কোচ পাকীর আলীর মন্তব্যে, ‘ফিলিস্তিনের বিপক্ষে আমরা ৯০ মিনিট পর্যন্ত খুব ভালো লড়াই করেছি। দুর্ভাগ্য আমাদের, ইনজুরি টাইমে গিয়ে খেই হারিয়েছি। দুটো গোল খেয়েছি। আমাদের এই দলটা গত কয়েক বছর ভালো খেললেও ফল পাচ্ছে না। তাই আজ শুধু ভালো খেলা নয়, ম্যাচ জেতাটাও আমাদের লক্ষ্য।’

সমীকরণ যখন কঠিন, তখন বাংলাদেশের জন্য দুঃসংবাদ। দলের সেরা খেলোয়াড় অধিনায়ক জামাল ভুঁইয়া পড়েছেন ইনজুরিতে। তার খেলা নিয়ে রয়েছে শঙ্কা। তার উপর রক্ষণভাগের প্রহরী ইয়াসিন খান অসুস্থ। তাদের দুজনকে ছাড়া বাংলাদেশ দল কেমন খেলে দেখার বিষয়। 

 

ঢাকা/আমিনুল