ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাকিস্তান সফরের সিদ্ধান্ত কঠিন ছিল না: ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তান সফরের সিদ্ধান্ত কঠিন ছিল না: ডমিঙ্গো

একমাত্র বিদেশি কোচ হিসেবে জাতীয় দলের সঙ্গে পাকিস্তান সফরে যাচ্ছেন রাসেল ডমিঙ্গো।

স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি পাকিস্তান সফরে না যাওয়ার সিদ্ধান্ত সবার আগে জানিয়েছেন। তাকে অনুসরণ করেছেন ব্যাটিং পরাদর্শক নীল ম্যাকেঞ্জি, ট্রেনার মারিও ভিল্লাভারায়ন, ফিল্ডিং কোচ রায়ান কুক ও কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন।

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তান সফরে অন্যরা মুখ ফিরিয়ে নিলেও ডমিঙ্গো নিজের সিদ্ধান্তেই দলের সঙ্গে যাচ্ছেন। জানিয়েছেন, পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্ত কঠিন ছিল না।

‘আমার জন্য সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল। আমি বাংলাদেশ দলের কোচ। দলকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ এবং উন্নতি দেখতে তাদের সঙ্গে থাকা জরুরি। আমি স্বস্তিবোধ করছি। পাকিস্তানে যেতেও মুখিয়ে আছি। ওখানে কখনো যাওয়া হয়নি। ভালো চ্যালেঞ্জের পাশাপাশি দুঃসাহসিক কাজ এবং ওখানে ক্রিকেট কীভাবে পরিচালনা হয়, তা দেখতে অপেক্ষায় আছি’- রোববার মিরপুরে বলেছেন ডমিঙ্গো।

কোচিং স্টাফের অন্যরা কেউ না যাওয়ায় অবাক নন এই প্রোটিয়া কোচ, ‘সিদ্ধান্তটা তাদের। আমি তাদের সিদ্ধান্ত পূর্ণ সমর্থন করি। এভাবেই ক্রিকেট এগিয়ে যাবে। খেলোয়াড়রা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আমরা যতক্ষণ তাদের পাশে আছি তারা ততটাই নির্ভার থাকতে পারবে।’

স্থানীয় কোচদের নিয়ে পাকিস্তান যাচ্ছেন ডমিঙ্গো। তার সঙ্গে ট্রেনার হিসেবে কাজ করবেন তুষার কান্তি হাওলাদার। ফিজিও হিসেবে যাচ্ছেন বায়েজেদুল ইসলাম। এছাড়া স্পিন বোলিং কোচ হিসেবে যাচ্ছেন সোহেল ইসলাম। পেস বোলিং কোচের দায়িত্ব পালন করবেন চম্পাকা রমানায়েকে। কম্পিউটার অ্যানালিস্ট হিসেবে থাকবেন নাসির আহমেদ।

বিদেশি কোচদের না পাওয়ায় প্রস্তুতিতে কোনো ঘাটতি হবে না বলে জানালেন ডমিঙ্গো, ‘আমরা ছেলেদের মাঠের খেলায় মনোযোগী করছি। আপনি যখন কোনো বোলারকে খেলবেন তখন শুধু বোলারকে নিয়ে চিন্তা করলেই হবে। মাঠের বাইরের কিছু নিয়ে না ভাবলেও হবে। অনেক সময় তাদের খুব কাছাকাছি থাকলেও পরিবেশ পরিস্থিতি শান্ত হয়ে যায়। আমরা সেই কাজটা করতেই মুখিয়ে আছি।’

পাকিস্তানে তিনবার সফর করবে বাংলাদেশ। প্রথম দফায় তিন টি-টোয়েন্টি খেলে আসবে। এরপর ফেব্রুয়ারিতে গিয়ে খেলবে একটি টেস্ট। এপ্রিলে দল যাবে একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে।

তিন ধাপে পাকিস্তান সফরে যেতে কোনো আপত্তি তোলেননি ডমিঙ্গো, ‘দেখুন বিষয়টিকে আমি দেখছি মাত্র তিনটি সপ্তাহ হিসেবে। হয়তো এক সপ্তাহ পরপর হলে আরও ভালো হতো। কিন্তু এখন যেভাবে হচ্ছে তাতে কোনো সমস্যা নেই।’


ঢাকা/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়