ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সেতিয়েনের বার্সেলোনা অভিষেক রাঙালেন মেসি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ৩:৫২:১২ এএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ১১:৪৪:৪০ এএম

আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করে তার কাঁধে তুলে দেওয়া হয়েছে বার্সেলোনার দায়িত্ব। বার্সেলোনার কোচ হিসেবে কিকে সেতিয়েনের শুরুটা হলো জয় দিয়েই। লিওনেল মেসির একমাত্র গোলে লা লিগায় গ্রানাডাকে হারিয়েছে কাতালানরা।

একদিন আগে বার্সেলোনাকে টপকে লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল রিয়াল মাদ্রিদ। রোববার রাতে ন্যু ক্যাম্পে গ্রানাডাকে ১-০ গোলে হারিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করল বার্সেলোনা।

এসপানিওলের বিপক্ষে ২-২ গোলে ড্র করা সবশেষ লিগ ম্যাচ থেকে শুরুর একাদশে চারটি পরিবর্তন এনেছিল বার্সা। নেতোর জায়গায় গোলপোস্টের নিচে ফেরেন মার্ক-আন্দ্রে টের স্টেগেন। রক্ষণে স্যামুয়েল উমতিতিকে জায়গা দিতে সাইড বেঞ্চে বসতে হয় ক্লেমেন্ট লংলেকে। ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের লাল কার্ডে মাঝমাঠে নামেন আরতুরো ভিদাল। আর লুইস সুয়ারেজের চোটে একাদশে সুযোগ পান আনসু ফাতি।

ঘরের মাঠে বল দখল থেকে আক্রমণ; ম্যাচের শুরু থেকে সব দিক দিয়েই ছিল বার্সার আধিপত্য। কিন্তু প্রথমার্ধে একাধিক সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি স্বাগতিকরা।

প্রথম সুযোগ এসেছিল সপ্তম মিনিটেই। ডান দিকে ফাতিকে পাস দিয়েছিলেন আঁতোয়ান গ্রিজমান। কিন্তু বক্সের ভেতর থেকে ফাতির নেওয়া শট ফিরিয়ে দেন গ্রানাডা গোলরক্ষক রুই সিলভা। চার মিনিট পর আরেকটি ভালো সুযোগ নষ্ট করেন ফাতি। বক্সের ভেতর থেকে এবার তিনি শট মারেন ক্রসবারের ওপর দিয়ে।

চতুর্দশ মিনিটে মেসি ডি বক্সের সামনে ফাউলের শিকার হলে ফ্রি-কিক পেয়েছিল বার্সা। ফ্রি-কিক থেকে মেসির শট উড়ে যায় ক্রসবারের সামান্য ওপর দিয়ে। ২৩ মিনিটে আরেকটি ফ্রি-কিক পেয়েও কাজে লাগাতে পারেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড।

প্রথমার্ধের শেষ মিনিটে অল্পের জন্য গোল পাননি মেসি। সতীর্থকে পাস দিয়ে দ্রুত তিনি ঢুকে পড়েছিলেন বক্সের ভেতরে। জরদি আলবার বাড়ানো বলে মেসির শট পোস্টের সামান্য বাইরে দিয়ে গেলে আবার হতাশ হতে হয় বার্সা সমর্থকদের।

দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ করে গোলের দেখা পাচ্ছিল না বার্সা। উল্টো ৬৭ মিনিটে গোল হজম করতে বসেছিল তারা। কিন্তু ভাগ্যের জোরে বেঁচে যায়। গ্রানাডার এতেকির শট গোলরক্ষককে ফাঁকি দিলেও পোস্টে লেগে ফেরে।

দুই মিনিট পর বড় এক ধাক্কা খায় গ্রানাডা। মেসিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন স্প্যানিশ ডিফেন্ডার জের্মান সানচেজ। ১০ জনের গ্রানাডাকে আরও চেপে ধরে স্বাগতিকরা।

অবশেষে ৭৬ মিনিটে গোলের দেখাও পেয়ে যায় বার্সা। মেসি ভাঙেন ‘ডেডলক’। মেসি গ্রিজমানকে পাস দিয়ে ঢুকে যান বক্সের ভেতরে। গ্রিজমান আবার বল বাড়ান ভিদালকে। চিলিয়ান মিডফিল্ডারের ব্যাক পাসে বল পেয়ে জালে পাঠাতে ভুল করেননি আর্জেন্টাইন তারকা।

দুই মিনিট পর নিজের দ্বিতীয় গোল পেতে পারতেন মেসি। তবে বক্সের বাইরে থেকে তার বাঁকানো শট ডান দিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দেন গ্রানাডা গোলরক্ষক।

শেষ পর্যন্ত ব্যবধান আর না বাড়লেও কোচের অভিষেক ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে সমস্যা হয়নি মেসি-গ্রিজমানদের।

২০ ম্যাচে বার্সা ও রিয়াল; দুই দলেরই সমান ৪৩ পয়েন্ট। তবে গোল পার্থক্যে এগিয়ে থাকায় শীর্ষে আছে বার্সা।

 

ঢাকা/পরাগ