ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

এসএ গেমসে পদক জয়ীরা কে কত টাকা করে পেলেন?

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ১১:৫৪:২৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৭:০১:৩৭ পিএম

১৩তম সাউথ এশিয়ান গেমস তথা এসএ গেমসে পদক জয়ীদের সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন। আজ সোমবার রাতে কুর্মিটোলা গফল ক্লাবের অটিডোরিয়ামে এসএ গেমসে ১৪২টি পদক জয়ীদের সংবর্ধনা দেওয়ার পাশাপাশি আর্থিক পুরস্কার তুলে দেওয়া হয়। স্বর্ণ জয়ীদের ৬ লাখ, রৌপ্য জয়ীদের ৩ লাখ ও ব্রোঞ্জ জয়ীদের ১ লাখ টাকা করে দেওয়া হয়।

দলগত ইভেন্টে সোনা, রূপা ও ব্রোঞ্জ জয়ীদের ৬, ৩ ও ১ লাখ টাকা সমানভাবে ভাগ করে দেওয়া হয়। এ ছাড়া প্রত্যেকটা ফেডারেশনের কোচ ও কর্মকর্তাদের প্রতিটি পদকের প্রাইজমানির ১০ শতাংশ করে দেওয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, পিবিজিএম, বিজিবিএমএস পিএসসি, জি। এসময় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ সাহেদ রেজাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংবর্ধনা অনুষ্ঠানে  জেনারেল আজিজ আহমেদ বলেন, ‘এসএ গেমসের পারফরম্যান্সে আমরা খুশি। আজ তাদের আমরা সংবর্ধিত করলাম। যেসব ডিসিপ্লিনে আমাদের বেশি পদক এসেছে সেগুলো নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করব। তার মানে এই নয় যে অন্যান্য ডিসিপ্লিন নিয়ে কাজ করব না। সেগুলো নিয়েও কাজ করব। যাতে ভবিষ্যতে আরো ভালো ফলাফল করা যায়।’

১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালে অনুষ্ঠিত হয় ১৩তম এসএ গেমস। যেখানে ২৫টি ডিসিপ্লিনে অংশ নিয়ে বাংলাদেশ মোট ১৪২টি পদক জিতে। তার মধ্যে স্বর্ণ ১৯টি (ব্যক্তিগত ও দলগত), রৌপ্য ৩৩টি (ব্যক্তিগত ও দলগত) ও ব্রোঞ্জ ৯০টি (ব্যক্তিগত ও দলগত)।

ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতেন মোট ১১ জন। তারা হলেন- দিপু চাকমা (তায়কোয়ান্দো), আল-আমিন ইসলাম (কারাতে), মারজান আক্তার প্রিয়া (কারাতে), হুমায়রা আক্তার অন্তরা (কারাতে), মাবিয়া আক্তার সীমান্ত (ভারোত্তলন), জিয়ারুল ইসলাম (ভারোত্তলন), ফাতেমা মুজিব (ফেন্সিং), সুমা বিশ্বাস (আর্চারি), মো. সোহেল রানা (আর্চারি), ইতি খাতুন (আর্চারি) ও রোমান সানা (আর্চারি)।

বাংলাদেশ দলগত ইভেন্টে সোনা জিতে ৮টি। সেগুলো হল- রোমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল (আর্চারি, রিকার্ভ পুরুষ দলগত), মোসাম্মত ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায় (আর্চারি, রিকার্ভ মহিলা দলগত), রোমান সানা ও মোসাম্মত ইতি খাতুন (আর্চারি, রিকার্ভ মিশ্র দলগত), মো. সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামান (আর্চারি, কম্পাউন্ড পুরুষ দলগত), সুস্মিতা বণিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায় (আর্চারি, কম্পাউন্ড মহিলা দলগত), মো. সোহেল রানা ও সুস্মিতা বণিক (আর্চারি, কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্ট), নারী ক্রিকেট ছেলেদের ক্রিকেট।

এসএ গেমসে বাংলাদেশের পদক তালিকা :

ডিসিপ্লিন

সোনা

রূপ

ব্রোঞ্জ

সর্বমোট

অ্যাথলেটিক্স

আরচারি

১০

১১

ব্যাডমিন্টন

বাস্কেটবল

বক্সিং

ক্রিকেট

সাইক্লিং

ফেন্সিং

১১

ফুটবল

গলফ

হ্যান্ডবল

জুডো

১১

১১

কাবাডি

কারাতে

১২

১৮

খো-খো

শ্যুটিং

১০

স্কোয়াশ

সাঁতার

১১

টেবিল টেনিস

তায়কোয়ানডো

১০

১১

টেনিস

ভলিবল

ভারোত্তোলন

১৩

কুস্তি

উশ্যু

১০

১৩

সর্বমোট

১৯

৩৩

৯০

১৪২

 

ঢাকা/আমিনুল