ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

লাহোরে বল বয় বাবরের অধিনায়ক হিসেবে অভিষেক

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৪ ১১:১৬:৩৪ এএম     ||     আপডেট: ২০২০-০১-২৪ ১:২৪:২৬ পিএম

সেপ্টেম্বরে পাকিস্তান টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে বাবর আজমের নাম ঘোষণা করা হয়। শ্রীলঙ্কার কাছে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর সরফরাজ আহমেদের স্থলাভিষিক্ত হন তিনি।

এরপর অস্ট্রেলিয়া সফরে যায় পাকিস্তান। সেখানে নতুন অধিনায়কের নেতৃত্বেও হোয়াইটওয়াশ হয়ে আসে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি। অধিনায়ক হওয়ার পর এই প্রথম ঘরের মাঠে দেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন বাবর। বিকেল ৩টায় বাংলাদেশের বিপক্ষে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে পাকিস্তান।

২০০৭ সালে এই মাঠেই বল বয় হিসেবে কাজ করেছেন বাবর। ২০২০ সালে সেই মাঠেই পাকিস্তানের অধিনায়ক হিসেবে মাঠে নামতে যাচ্ছেন তিনি।

২৫ বছর বয়সি বাবর ১৩ বছর আগের স্মৃতিচারণ করে বলেছেন, ‘আসলে মনে হচ্ছে গতকালের ঘটনা। যখন আমি প্রতিদিন প্রায় তিন কিলোমিটার হেঁটে গাদ্দাফি স্টেডিয়ামে আসতাম বল বয় হিসেবে কাজ করতে। ২০০৭ সালের ঘটনা। তখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় টেস্ট হচ্ছিল। তখন খেলা পাগল ছিলাম। ইনজামাম-উল-হক, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফ, মিসবাহ-উল-হক, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, জ্যাক ক্যালিস, ডেল স্টেইনের মতো তারকাদের দেখার জন্য উদগ্রিব ছিলাম। তাদের টানে আমি সবকিছু ফেলে মাঠে চলে আসতাম। ওই ম্যাচে বল বয় হিসেবে কাজ করে তাদের মতো তারকাদের কাছ থেকে দেখার সুযোগ পেয়েছি। সেটা আমার জন্য ছিল বিরাট পাওয়া। ক্ষুদে ক্রিকেটারদের জন্য এগুলো আসলে আজীবনের পাওয়া। দারুণ অভিজ্ঞতা।’

২০১৬ সালে টি-টোয়েন্টিতে বাবরের অভিষেক হয়। সেই থেকে পাকিস্তানের হয়ে ৩৬টি ম্যাচ খেলে রান করেছেন ১৪০৫টি। গড় ৫০.১৭। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ অপরাজিত ৯৭ রান।

বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র দুজন ব্যাটসম্যান আছেন যাদের গড় ৫০ এর উপর। তার মধ্যে বাবর একজন। অন্যজন বিরাট কোহলি। তার গড় ৫২.৭২। কোহলি ৭৮ ম্যাচ খেলে রান করেছেন ২৬৮৯ টি।


ঢাকা/আমিনুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও