ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেলেন বাস্কেটবল কিংবদন্তি

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ৯:১২:৩৯ এএম     ||     আপডেট: ২০২০-০১-২৭ ২:১৯:৪৪ পিএম

আমেরিকান বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট ও তার মেয়ে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। ব্রায়ান্টের মেয়ে জিয়ান্নার বয়স ছিল মাত্র ১৩ বছর। তার সঙ্গে থাকা হেলিকপ্টারের পাঁচজন আরোহীর কেউ বেঁচে ছিলেন না। দুর্ঘটনায় আক্রান্ত হেলিকপ্টারটি ব্রায়ান্টের ব্যক্তিগত ছিল।

ক্যালিফোর্নিয়ার কালাবাসাসে লস অ্যাঞ্জেলেস লেকারসের সাবেক এ তারকার হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। কালাবাসাসের পার্বত্য অঞ্চলে এ ৪১ বছর বয়সী তারকার হেলিকপ্টার যখন বিধ্বস্ত হয় সঙ্গে সঙ্গে আগুণ ধরে যায়। হেলিকপ্টারটি যেখানে পড়ে তার চারপাশের বনেও আগুণে ছেয়ে যায়। যার ফলে উদ্ধারকর্মীরা সাড়া দিলেও পৌঁছাতে দেরি হয়ে যায়। তাই হেলিকপ্টারে থাকা কাউকে বাঁচানো সম্ভব হয়নি।

স্থানীয় সময় রোববার সকালে এই দূর্ঘটনা ঘটেছে বলে জানা যায়। তবে ঠিক কি কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে, সেটি জানার জন্য তদন্ত চলছে।

লস অ্যাঞ্জেলেস কাউন্টি ফায়ার ডিপার্টমেন্টের প্রধান টনি ইমব্রান্ডো বলেন, ‘সকাল ১০ টার দিকে আমরা একটা কল পাই। যেখানে বলা হয়, মালিবু অঞ্চলের কালিবাসাসে একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। কিছু বাইকার সেখানে বাইকিং করছিল। তারাই জানিয়েছে বিষয়টি। পরে গিয়ে দেখতে পাই সেটি এস-৭৬ সিকোরস্কি হেলিকপ্টার ছিল। দূর্ভাগ্যজনকভাবে, কাউকে জীবিত উদ্দার সম্ভব হয়নি।’ এনবিএর সর্বকালের সেরা এ খেলোয়াড় লেকারসে খেলার সময় থেকে এ হেলিকপ্টারটি ব্যবহার করতেন।

লেকারসের হয়ে ২০ বছরের ক্যারিয়ারে ১৮ বার অলস্টার টিমে জায়গা করে নেন কোবি ব্রায়ান্ট। এছাড়া তিনি ৫বার জিতেছেন এনবিএ চ্যাম্পিয়নশিপ। এরমধ্যে দুইবার ছিলেন ফাইনালের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার (এমভিপি)। এছাড়াও ২০০৮ সালে লিগের এমভিপি হন তিনি।

আমেরিকার হয়ে ২০০৮ ও ২০১২ সালে অলিম্পিকে সোনা জিতেন তিনি। ২০১৬ সালে বাস্কেটবলের কোর্ট থেকে অবসর নেন কোবি ব্রায়ান্ট। তার সম্মানে লেকারস তার ব্যবহৃত ৮ ও ২৪ নম্বর জার্সি প্রত্যাহার করে নেন। বাস্কেটবলের ইতিহাসে এমন সম্মান পাননি আর কোনো খেলোয়াড়।

২০১৮ সালে এ বাস্কেটবল তারকা চলচিত্রের অন্যতম পুরস্কার অস্কারও জিতেছিলেন। ‘ডিয়ার বাস্কেটবল’ নামের একটি অ্যানিমেটেড শর্টফিল্মের জন্য একাডেমি পুরস্কারটি জেতেন তিনি।

৪১ বছর বয়সী ব্রায়ান্টের স্ত্রী ১৯৯৯ সালে ভ্যানিসার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের মোট চারটি মেয়ে সন্তান রয়েছে। জিয়ান্না, নাটালিয়া, বিয়ানসা ও ২০১৯ সালে জন্ম নেয়া ক্যাপরি। এর মধ্যে জিয়ানা রোববার বাবা কোবি ব্রায়ান্টের সঙ্গে মারা যান।


ঢাকা/কামরুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও