ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

গ্লাভস হাতে ডি ককের বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ৯:৫৭:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ১:২৭:৪৩ এএম

কুইন্টন ডি কক গ্লাভস হাতে বিশ্ব রেকর্ড গড়েছেন। টেস্ট ক্রিকেটের ১৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে কম ম্যাচ খেলে ২০০ ডিসমিসালের মাইলফলক ছুঁয়েছেন। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের রেকর্ড।

ডি কক ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৩টি ক্যাচ নেন। এরপর দ্বিতীয় ইনিংসে নেন ৪টি ক্যাচ। দুই ইনিংসে মোট ৭টি ক্যাচ নেন। এর মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ২০০ ডিসমিসালের মালিক হন। মাত্র ৪৫ ম্যাচেই তিনি এই মাইলফলক স্পর্শ করেন। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট যা ছুঁয়েছিলেন ৪৭ ম্যাচে। এতোদিন সেটাই ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম। সেটাকে পেছনে ফেলে ডি কক গড়লেন নতুন রেকর্ড।

প্রোটিয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ২০০ ডিসমিসালের মধ্যে ১৯১টি ক্যাচ। আর ১১টি স্ট্যাম্পিং। ৪৫ ম্যাচে তার মোট ডিসমিসাল এখন ২০২টি। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে ২০২টি ডিসমিসাল নিয়ে ডি কক রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সামনে আছেন মার্ক বাউচার। তিনি ৫৫৫টি ডিসমিসাল করেছিলেন। বাউচার ৫২ ম্যাচে ছুঁয়েছিলেন ২০০ ডিসমিসালের মাইলফলক।

বর্তমানে খেলছেন এমন উইকেটরক্ষকদের তালিকায় ডি কক আছেন দ্বিতীয় স্থানে। তার সামনে আছেন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। তার ঝুলিতে রয়েছে ২২৭টি ডিসমিসাল। ওয়াটলিংও ৫২ ম্যাচ খেলে ২০০ এর মাইলফলক ছুঁয়েছিলেন।

দ্রুততম ২০০ ডিসমিসালের মাইলফলক ছুঁয়েছেন যারা :

ক্র. নং

খেলোয়াড়

ম্যাচ

ডিসমিসাল

কুইন্টন ডি কক

৪৫

২০২

অ্যাডাম গিলক্রিস্ট

৪৭

২০০

ব্রাড হাডিন

৫০

২০০

কামরান আকমল

৫২

২০০

মাক বাউচার

৫২

২০০

বিজে ওয়াটলিং

৫২

২০০




ঢাকা/আমিনুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও