ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্লেট পর্বের ফাইনালে বাগেরহাট

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্লেট পর্বের ফাইনালে বাগেরহাট

ওয়ালটন স্মার্ট ফ্রিজ ‘বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশিপ-২০২০’ এর চিত্রা জোন থেকে শেষ দল হিসেবে প্লেট পর্বের ফাইনালে উঠেছে বাগেরহাট জেলা ফুটবল দল।

আজ বুধবার দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে ভোলার মুখোমুখি হয় বাগেরহাট। ম্যাচটি গোলশূন্য ড্র হলে টাইব্রেকারে গড়ায়। সেখানে ভোলা জেলাকে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্লেট পর্বের ফাইনালে নাম লেখায় বাগেরহাট।

এদিকে সেবা অঞ্চলের গ্রুপ পর্বের দুটি ম্যাচ আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। দিনের প্রথম ম্যাচে কৃষি বিশ্ববিদ্যালয়কে ৬-০ গোলে উড়িয়ে দেয় কুমিল্লা শিক্ষা বোর্ড। অপর ম্যাচে গোলশূন্য ড্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী শিক্ষা বোর্ড।

সেবা অঞ্চলের বাইরের আটটি অঞ্চল থেকে ৩০টি দল কাপ ও প্লেট পর্বের ফাইনালে উঠেছে। তাদের নিয়ে ৩১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বৈত লেগে কাপ ও প্লেট পর্বের ফাইনাল অনুষ্ঠিত হবে। কাপ পর্বের ফাইনালে বিজয়ী দল চূড়ান্তপর্বে উন্নীত হবে।

১৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মাঠে গড়ানো এই টুর্নামেন্টে জেলা ফুটবল দলগুলোকে পদ্মা, মেঘনা, যমুনা, শীতলক্ষা, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা চিত্রা ও সুরমা জোনে ভাগ করা হয়েছে। সুরমা বাদে প্রতি অঞ্চলে আটটি করে দল রয়েছে। আট দলকে চার জোড়ায় ভাগ করে নকআউট পদ্ধতিতে ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম রাউন্ডে জয় পাওয়া চারটি দল দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়। এই চার দলের মধ্যে আবার দুই জোড়া করে নকআউট পর্বে খেলা অনুষ্ঠিত হয়। এখান থেকে জয়ী দুটি দলের মধ্যে জোনাল চ্যাম্পিয়নের লড়াই হবে। জোনাল চ্যাম্পিয়ন দল চূড়ান্তপর্বে খেলবে। আট জোন থেকে আটটি ও সার্ভিসেস দল থেকে দুটিসহ মোট ১০টি দলকে নিয়ে চূড়ান্তপর্বের খেলা অনুষ্ঠিত হবে।

সুরমা অঞ্চলে কিশোরগঞ্জ না থাকায় মৌলভীবাজার, সিলেট ও সুনামগঞ্জ হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপ ভিত্তিক খেলছে।

ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ৬৩টি জেলা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা বোর্ড ও সার্ভিসেস দলসহ মোট ৭৮টি দল অংশ নিয়েছে।

জেলা ফুটবল এসোসিয়েশনগুলোকে এই চ্যাম্পিয়নশিপ উপলক্ষে ১ লাখ ৫০ হাজার ও সার্ভিসেস, বিশ্ববিদ্যালয় ও বোর্ডকে ৫০ হাজার টাকা অংশগ্রহণ ফি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রত্যেক দলকে দুই সেট জার্সি দেওয়া হয়েছে। ঘরের মাঠে লাল জার্সি ও অ্যাওয়ে ম্যাচে সবুজ জার্সি পড়ে খেলা হচ্ছে।


ঢাকা/আমিনুল/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়