ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শান্তর ধ্রুপদী সেঞ্চুরি, চালকের আসনে ওয়ালটন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শান্তর ধ্রুপদী সেঞ্চুরি, চালকের আসনে ওয়ালটন

সেঞ্চুরির পর নাজমুল হোসেন শান্ত || ছবি : মিলটন আহমেদ

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ রাউন্ডে চালকের আসনে ওয়ালটন সেন্ট্রাল জোন। বিসিবি সাউথ জোনের বিপক্ষে এরই মধ্যে ৩৩০ রানের লিড নিয়েছে বিসিএলের দুইবারের চ্যাম্পিয়নরা।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। বাঁহাতিে এ ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির ওপর ভর করে বড় সংগ্রহের পথে ওয়ালটন। শনিবার দ্বিতীয় দিন শেষে ওয়ালটনের সংগ্রহ ৬ উইকেটে ২০৯। এর আগে প্রথম ইনিংসে ১২১ রানের লিড পেয়েছিল ওয়ালটন। সব মিলিয়ে লিড হয়েছে ৩৩০ রানের।

অসাধারণ ব্যাটিংয়ে সেঞ্চুরি পাওয়া শান্ত ১২২ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। তবে দিনের খেলা শেষ হওয়ার দুই ওভারে আগে টানা ২ উইকেট হারিয়েছে ওয়ালটন। অধিনায়ক শুভাগত ক্যাচ দেন উইকেটের পেছনে। মিরাজও পারেননি ভালো করতে। নাসুমের বলে ক্যাচ দেন উইকেটের পেছনে। 

১২১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করলেও শুরুতে হোঁচট খায় ওয়ালটন। দ্বিতীয় ইনিংসও ব্যাটিং ভালো হয়নি সাইফ হাসানের। শফিউলের ইনসুইং মিস করে বোল্ড হন ১ রানে। আব্দুল মজিদের ব্যাটও হাসেনি। শফিউলের বলে ড্রাইভ করে ক্যাচ দেন কভারে। ২১ রানে দুই ব্যাটসম্যান ফেরেন সাজঘরে। তৃতীয় উইকেটে জুটি বাঁধেন রকিবুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। তাদের জুটিতে দাপট দেখায় ওয়ালটন। কিন্তু চা-বিরতির পর দ্রুত ২ উইকেট হারায় ওয়ালটন।

নাসুম আহমেদের নিচু হয়ে যাওয়া বলে এলবিডব্লিউ হন ৩৯ রান করা রকিবুল। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মার্শাল নাসুমের বলে স্ট্যাম্পড হন ১১ রানে। অন্যপ্রান্তে থাকা শান্ত ছিলেন অবিচল। ১৫৩ বলে ১২ চারে তুলে নেন প্রথম শ্রেণির ক্রিকেটের সপ্তম সেঞ্চুরি। পঞ্চম উইকেটে তার সঙ্গে জুটি বেঁধেছেন শুভাগত হোম।

এর আগে ওয়ালটন সেন্ট্রাল জোনের করা ২৩৫ রানের জবাবে বিসিবি সাউথ জোন ৪ উইকেটে ১১৪ রানে ইনিংস ঘোষণা করে। ওয়ালটন সেন্ট্রাল জোনকে বোলিং বোনাস না দিতে দ্রুত ইনিংস ঘোষণা করে সাউথ জোন।

প্রথম দিনের মতো আজও বোলিং দাপট অব্যাহত রাখে ওয়ালটন সেন্ট্রাল জোন। গতকাল শেষ বিকেলে দ্রুত বিসিবি সাউথ জোনের দুই উইকেট তুলে নিয়েছিল ওয়ালটন। শনিবার দ্বিতীয় দিনের শুরুতেই আসে সাফল্য। এরপর সাউথ জোন খানিকটা প্রতিরোধ গড়লেও ইনিংস ঘোষণার আগে আবার এগিয়ে যায় ওয়ালটন।

অধিনায়ক শুভাগত হোম নিজের প্রথম ওভারেই দলকে দেন উইকেটের স্বাদ। ওভারের দ্বিতীয় বলে শামসুর রহমান ফিরতি ক্যাচ দেন শুভাগতকে। ৭৫ বলে ২৫ রান করে বিদায় নেন শামসুর। চতুর্থ উইকেটে সোহান ও শামসুর ৭২ রানের জুটি গড়েন। এতে সোহানের অবদান ৪৮।

এর আগে সাউথ জোনের ওপেনার এনামুল হক বিজয়কে সাজঘরের পথ দেখান পেসার ইফরান হোসেন। লাফিয়ে উঠা বল ব্যাকফুটে খেলতে গিয়ে গালিতে ক্যাচ দেন ২০ রান করা এনামুল। ডানহাতি পেসারের এটি দ্বিতীয় উইকেট। গতকাল পেয়েছিলেন শাহরিয়ার নাফিসের উইকেট।

সাউথ জোন সবার আগে নিশ্চিত করেছে বিসিএলের ফাইনাল। বিসিএলের ফাইনালে যেতে হলে ওয়ালটনকেও এ ম্যাচ জিততে হবে।

জাতীয় দলের ক্রিকেটার শান্তর ব্যাটে বড় লিডের পথেই আছে ওয়ালটন। তার ব্যাট হাসলে, হাসবে ওয়ালটনও।



ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়