ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

জিম্বাবুয়ের ৭ উইকেট নিয়ে দিন শেষ করল আকবর-ইমনরা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৮ ১০:৩৩:৪৫ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৯ ৯:৪৬:০৫ এএম

একমাত্র টেস্টের আগে বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে আজ মঙ্গলবার মাঠে নামে জিম্বাবুয়ে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ৩ নম্বর মাঠে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৯১ রান তুলে প্রথম দিন শেষ করেছে শেভরনরা। কার্ল মুম্বা ৫৪ ও আইন্সলে ২৫ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। 

আউট হয়েছেন প্রিন্স মাসভাউরি (৪৫), ক্রেইগ আরভিন (১০), ব্রিয়ান মুদজিনগানিয়ামা (১৭), রেগিস চাকাবা (১৩), তিনোতেন্দা মুতুমবোজি (০), কেভিন কাসুজা (৭০) ও তিমিসেন মারুমা (৩৪)। 

বল হাতে বাংলাদেশের শাহাদাত হোসেন ৩টি, আল-আমিন জুনিয়র ২টি, শরীফুল ইসলাম ১টি ও সুমন খান ১টি উইকেট নিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর :

জিম্বাবুয়ে : ২৯১/৭ (৯০ ওভারে)

উইকেট পতন : ১০৫/১ (প্রিন্স মাসভাউরি-৪৫), ১২৫/২ (ক্রেইগ আরভিন-১০), ১২৯/৩ (ব্রিয়ান মুদজিনগানিয়ামা-১৭), ১৪৬/৪ (রেগিস চাকাবা-১৩), ১৪৬/৫ (তিনোতেন্দা মুতুমবোজি-০),  ১৭৭/৬ (কেভিন কাসুজা-৭০), ২২৬/৭ (তিমিসেন মারুমা-৩৪)।

আল-আমিন ফেরালেন মারুমাকে : ২২৬ রানের মাথায় তিমিসেন মারুমা ও কার্ল মুম্বার জুটি ভাঙেন আল-আমিন জুনিয়র। তার বলে রিশাদ আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মারুমা। ৮৯ বল খেলে ২ চার ও ১ ছক্কায় ৩৪ রান করে যান। মুম্বার সঙ্গে ৫০ রানের জুটি গড়ে যান। এরপর মুম্বা (৪৯) ও আইন্সলে (১১) জুটি গড়েন। ইতিমধ্যে অষ্টম উইকেটে তারা দুজন ৪৬ রান সংগ্রহ করেছে। 

মারুমা-মুম্বায় প্রতিরোধ : ১৭৭ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর চা বিরতিতে যায়। বিরতি থেকে ফিরে এসে অবশ্য প্রতিরোধ গড়েছেন তিমিসেন মারুমা ও কার্ল মুম্বা। সপ্তম উইকেটে এই জুটি ইতিমধ্যে ৩৭ রান সংগ্রহ করেছে। মারুমা ২৫ ও মুম্বা ১৮ রান নিয়ে ব্যাট করছেন।

৬ উইকেট হারিয়ে চা বিরতিতে জিম্বাবুয়ে : প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি জিম্বাবুয়ে। কিন্তু দ্বিতীয় সেশনে তাদের উপর চড়াও হয় বিসিবি একাদশ। তুলে নেয় ছয়-ছয়টি উইকেট। আউট হয়েছেন প্রিন্স মাসভাউরি (৪৫), ক্রেইগ আরভিন (১০), ব্রিয়ান মুদজিনগানিয়ামা (১৭), রেগিস চাকাবা (১৩), তিনোতেন্দা মুতুমবোজি (০) ও কেভিন কাসুজা (৭০)। ৩টি উইকেট নিয়েছেন শাহাদাত হোসেন। ১টি করে উইকেট নিয়েছেন শরীফুল ইসলাম ও আল-আমিন। দলীয় ১৭৭ রানের মাথায় কাসুজা রান আউটে কাটা পড়েন।

জিম্বাবুয়েকে চেপে ধরেছে আকবর-সুমনরা : প্রথম সেশনে কোনো উইকেট না হারালেও দ্বিতীয় সেশনে জিম্বাবুয়েকে চেপে ধরেছে বিসিবি একাদশ। তুলে নিয়েছে জিম্বাবুয়ের ৫ উইকেট। এ রিপোর্ট লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৫১ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৪৮ । শাহাদাত হোসেন নিয়েছেন ৩টি উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন আল-আমিন জুনিয়র ও শরীফুল ইসলাম।

আল-আমিন ফেরালেন প্রিন্স মাসভাউরিকে : মধ্যাহ্ন বিরতির পর উইকেটের দেখা পেয়েছে বাংলাদেশ। আল-আমিন জুনিয়র ফিরিয়েছেন প্রিন্স মাসভাউরিকে। দলীয় ১০৫ রানের মাথায় ৩১তম ওভারে আল-আমিনের বলে উইকেটের পেছনে আকবর আলীর হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৭৭ বল খেলে ৭ চারে ৪৫ রান করে যান তিনি।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত উইকেট হারায়নি জিম্বাবুয়ে : দুইদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম সেশনটি দারুণভাবে শেষ করেছে জিম্বাবুয়ে। ২৮ ওভার খেলে কোনো উইকেট না হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছে শেভরনরা। হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন কেভিন কাসুজা। ১০০ বল খেলে ৮ চারে ৫১ রান নিয়ে অপরাজিত আছেন তিনি। তার সঙ্গে ৬৮ বল খেলে ৬ চারে ৪০ রান নিয়ে অপরাজিত আছেন প্রিন্স মাসভাউরি। বল হাতে বিসিবি একাদশ পাঁচজন বোলার ব্যবহার করেছে। কেউ-ই ব্রেক থ্রু এনে দিতে পারেননি। মুকিদুল ইসলাম ৫ ওভার, শরীফুল ইসলাম ৭ ওভার, সুমন খান ৭ ওভার, আমিনুল ইসলাম বিপ্লব ৭ ওভার ও আল-আমিন ২ ওভার বোলিং করেছেন।

জিম্বাবুয়ের জমাট ব্যাটিং : বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছে জিম্বাবুয়ে। জমাট ব্যাটিং করছে তারা। ২৬ ওভার শেষ হলেও জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের দ্বিধাগ্রস্ত করতে পারেননি শরীফুল-সুমনরা। কেভিন কাসুজা ৪৬ ও প্রিন্স মাসভাউরি ৩৯ রান নিয়ে ব্যাট করছেন। 

এই ম্যাচে বিসিবি একাদশের হয়ে খেলছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে আসা ছয় ক্রিকেটার। তারা হলেন আকবর আলী, পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, শরীফুল ইসলাম, শাহাদাত হোসেন ও তানজিদ হাসান তামিম। এর মধ্যে শরীফুল কেবল এ দলের হয়ে খেলেছিলেন। বাকি পাঁচজনের নতুন অভিজ্ঞতা হল আজ।

বিসিবি একাদশ: আল-আমিন (অধিনায়ক), পারভেজ হোসেন ইমন, মাহমুদুল হাসান জয়, আকবর আলী (উইকেটরক্ষক), মোহাম্মদ নাঈম, শরীফুল ইসলাম, সুমন খান, মুকিদুল ইসলাম মুগ্ধ, আমিনুল ইসলাম বিপ্লব, রিশাদ আহমেদ ও শাহাদাত হোসেন।

 

ঢাকা/আমিনুল