ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রথম দিন শেষে বাংলাদেশকে এগিয়ে রাখলেন নাঈম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০১, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম দিন শেষে বাংলাদেশকে এগিয়ে রাখলেন নাঈম

শেষ হলো মিরপুর টেস্টের প্রথম দিন। জিম্বাবুয়ের সংগ্রহ দাঁড়ালো ২২৮/৬। তবে দিন শেষে এগিয়ে আছে বাংলাদেশ দল। দিনের খেলা শেষ হওয়ার ১০ বল আগে জিম্বাবুইয়ান অধিনায়ক আরভিনকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে এগিয়ে রাখলেন ডানহাতি অফস্পিনার নাঈম হাসান। প্যাভিলিয়নে ফেরার আগে ২২৭ বলে ধৈর্য্যশীল ১০৭ রানের ইনিংস খেলেন অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া আরভিন। বাংলাদেশের পক্ষে নাঈম ৩৬ ওভারে ৬৮ রানে শিকার করেন ৪ উইকেট। পেসার আবু জায়েদ ৫১ রানে তুলে নেন ২টি উইকেট।


নাঈম ঘূর্ণিতে ফিরলেন আরভিন: দিনের বাকি আর ১১ বল। সারাদিন উইকেটে টিকে থাকা আরভিন ভেবেছিলেন অপরাজিত থেকে মাঠ ছাড়বেন। কিন্তু ডানহাতি নাঈমের অসাধারণ ডেলিভারির কোনো জবাব ছিল না তার কাছে। দুর্দান্ত আর্ম বলে বোল্ড হয়ে ফিরলেন ১০৭ রান করে। দলের রান তখন ২২৬। এটি নাঈমের চতুর্থ শিকার।

অধিনায়ক আরভিনের শতক: অধিনায়কের দায়িত্ব পেয়ে জিম্বাবুয়েকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ক্রেইগ আরভিন। শেষ বিকেলে তুলে নিলেন টেস্ট ক্যারিয়ারের ৩য় শতক। ইবাদত হোসেনের বলে ২ রান নিয়ে শতক তুলে নেন এ জিম্বাবুইয়ান। সকালে ৮ ওভারের মাথায় ব্যাটিংয়ে নেমে সারাদিন মাঠ আটকে আছেন এ ক্রিকেটার। শতক হাঁকাতে খেলেন ২১৩ বল। যেখানে ১৩টি চারের মার রয়েছে।

জায়েদের দ্বিতীয় শিকার: জায়েদের দ্বিতীয় উইকেট শিকারে প্যাভিলিয়নে ফিরলেন জিম্বাবুয়ের অর্ধেক ব্যাটসম্যান। নতুন বল নেওয়ার এক ওভার আগে মারুমাকে ফেরান জায়েদ। এলবির ফাঁদে পড়ার আগে ৩৫ বলে ৭ রান করেন এই জিম্বাবুইয়ান। মাঠে এখন অধিনায়ক আরভিনকে সঙ্গ দিচ্ছেন নতুন ব্যাটসম্যান রেগিস চাকাভা।

নাঈমের তৃতীয় শিকার রাজা : চা বিরতি থেকে ফিরে এসে জিম্বাবুয়েকে টানছিলেন ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজা। তারা ৪০ রানের জুটিও গড়ে ফেলেন। তবে এরপর আর এগোতে দেয়নি নাঈম। দলীয় ১৭৪ রানের মাথায় সিকান্দার রাজাকে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসবন্দি করে সাজঘরে ফেরান। ৬২ বল খেলে ১৮ রান করে যান রাজা। নাঈমের এটা তৃতীয় শিকার। দ্বিতীয় ব্রেক থ্রু। 

নাঈম রাঙালেন দ্বিতীয় সেশন

প্রথম সেশনে ১টি উইকেট তুলে নেয় বাংলাদেশ। দলীয় ৭ রানের সময় উইকেট পড়লেও এরপর ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে প্রিন্স মাসভাউরি ও ক্রেইগ আরভিনের ব্যাটে। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে মধ্যাহ্ন বিরতিতে যান। বিরতি থেকে ফেরার পর দ্বিতীয় উইকেটে শতরানের জুটি গড়েন। কিন্তু তাদের জুটি বেশি বাড়তে দেননি নাঈম হাসান। কট অ্যান্ড বোল্ড করে মাসভাউরিকে ফিরিয়ে ১১১ রানের জুটি ভাঙেন। এরপর দ্রুতই ফেরান অভিজ্ঞ ব্রেন্ডান টেলরকে। এরপর আরভিন ও সিকান্দার রাজা ১৬ রান তুলে চা বিরতিতে যান। আরভিন ৬০ রান নিয়ে অপরাজিত আছেন। এটা তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ফিফটি। 

নাঈম ফেরালেন মাসভাউরি-টেলরকে

বিপজ্জনক হয়ে ওঠা প্রিন্স মাসভাউরি ও ক্রেইগ আরভিনের জুটি ভেঙেছেন নাঈম হাসান। দলীয় ১১৮ রানের মাথায় নাঈমের বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরেন মাসভাউরি। আরভিনের সঙ্গে ১১১ রানের ‍জুটি গড়ে ফিরেন তিনি। ১৫২ বল খেলে ৯ চারে ৬৪ রান আসে তার ব্যাট থেকে। এরপর ১৩৪ রানের মাথায় নতুন ব্যাটন ব্রেন্ডান টেলরকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন নাঈম। ১১ বল খেলে ১০ রান করে নাঈমের বলে বোল্ড হয়ে যান তিনি।

শতরান পেরিয়ে জিম্বাবুয়ে

৭ রানে প্রথম উইকেট হারানোর পর প্রিন্স মাসভাউরি ও ক্রেইগ আরভিন মিলে দলীয় সংগ্রহকে ১০০ পার করেছেন। দ্বিতীয় উইকেটে ইতিমধ্যে তারা দুজন ৯৩ রান তুলেছেন। মাসভাউরি ৫৯ ও আরভিন ৩৩ রান নিয়ে ব্যাট করছেন। এই জুটি আস্তে আস্তে বিপজ্জনক হয়ে উঠছে বাংলাদেশের জন্য। 

মাসভাউরির ফিফটি

বিরতি থেকে ফিরে আবু জায়েদ রাহীর করা ৩৪তম ওভারে ৪ মেরে ফিফটি পূর্ণ করেন প্রিন্স মাসভাউরি। ১০৪ বল খেলে ৮ চারে ৫০ পেরোন তিনি। ওই ওভারে আরো একটি চার হাঁকান। গেল জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে পান প্রথম ফিফটি। পঞ্চম টেস্ট খেলতে নেমে আজ বাংলাদেশের বিপক্ষে পেলেন দ্বিতীয় ফিফটির দেখা। এটাকে সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেনি কিনা দেখার বিষয়। 

মধ্যাহ্ন বিরতি

দলীয় ৭ রানের মাথায় আবু জায়েদ রাহী ফেরান কেভিন কাসুজাকে। এরপর অবশ্য সলিট ব্যাটিং করেছে জিম্বাবুয়ে। অধিনায়ক ক্রেইগ আরভিন ও টপ অর্ডার ব্যাটসম্যান প্রিন্স মাসভাউরি দেশে-শুনে ব্যাট করে ৮০ রান তুলে প্রথম সেশন শেষ করেছেন। দ্বিতীয় উইকেট জুটিতে ইতিমধ্যে তারা ৭৩ রান সংগ্রহ করেছে। মাসভাউরি ৭ চারে ৪৫ রান নিয়ে ও আরভিন ৪ চারে ২৬ রান নিয়ে অপরাজিত আছেন।

৫০ রান পেরিয়ে জিম্বাবুয়ে

৭ রানের মাথায় কেভিন কাসুজাকে হারানোর পর জিম্বাবুয়েকে টানছেন ক্রেইগ আরভিন ও প্রিন্স মাসভাউরি। ইতিমধ্যে তারা দুজন ৫৩ রানের জুটি গড়েছেন। মাসভাউরি ৩৩ ও এরভিন ১৯ রান নিয়ে ব্যাট করছেন।

রাহীর প্রথম আঘাত

অষ্টম ওভারে জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাতটি করেছেন আবু জায়েদ রাহী। তার করা ষষ্ঠ বলটি কেভিন কাসুজার ব্যাট ছুঁয়ে গালিতে নাঈম হাসানের তালুবন্দি হয়। ২৪ বল খেলে ২ রান করে ফিরেন কাসুজা। এটা আবু জায়েদ রাহীর ২৫০তম প্রথম শ্রেণির উইকেট। 

টস

জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাশ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেন।

নাঈম ও মুশফিক দলে

মাহমুদউল্লাহ দলে নেই। তার জায়গায় এসেছেন মুশফিকুর রহিম। রুবেল হোসেন খেলেছিলেন সবশেষ টেস্ট। তার জায়গায় এসেছেন নাঈম হাসান। 

জিম্বাবুয়ে একাদশ

সিকান্দার রাজা, রেগিস চাকাবা, ক্রেইগ আরভিন, কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, আইনসলে এনদোভু, ভিক্টর নায়ুচি, ব্রেন্ডান টেলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

চার্লটন টিসুমা

টেস্ট ক্যাপ পেয়েছেন জিম্বাবুয়ের চার্লটন টিসুমা। 

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, ‘সেঞ্চুরি’

এ ম্যাচের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ম্যাচের সেঞ্চুরি পূর্ণ করল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। গত ২২ বছরে দুই দল তিন ফরম্যাট মিলিয়ে ৯৯ আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে। আজ মিরপুরে পূর্ণ হল সেঞ্চুরি। ৯৯ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৫৭ ম্যাচে, জিম্বাবুয়ের জয় ৩৯, ড্র হয়েছে তিন ম্যাচ।  বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুই দলই কোনো দলের বিপক্ষে এত ম্যাচ খেলেনি। বাংলাদেশ দ্বিতীয় সর্বোচ্চ ৭৯ ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। জিম্বাবুয়ে ৮৭ ম্যাচ খেলেছে পাকিস্তানের বিপক্ষে।

টেস্ট সংস্কৃতি বদলানোর তাড়ণা

টেস্ট ক্রিকেটে ঢেলে সাজাতে চান বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো। বদলাতে চান দেশের টেস্ট সংস্কৃতি। ক্রিকেটের অভিজাত ফর‌ম্যাটকে দিতে চান পূর্ণরূপ। পাল্টাতে চান টেস্ট ক্রিকেট নিয়ে খেলোয়াড়, নীতি-নির্ধারকদের ভাবনা। মিরপুর টেস্ট দিয়েই পালাবদলের শুরু করতে চান বাংলাদেশের কোচ।

জয়ের খোঁজে বাংলাদেশ

শেষ ছয় টেস্টে প্রতিপক্ষের কাছে নাকানিচুবানি খেয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে দুটি করে, আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে একটি করে টেস্টে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ।  ছয় টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হার।

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ জয়ের খোঁজে রয়েছে। মিরপুরে জিম্বাবুয়েকে হারিয়ে জয়ে ফিরতে মরিয়া বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল নিজের প্রথম জয়ের খোঁজে। দুঃসময় কাটিয়ে উঠার চ্যালেঞ্জ নিয়ে মিরপুর শের-ই-বাংলায় নামতে যাচ্ছে বাংলাদেশ।

 

ঢাকা/ইয়াসিন/আমিনুল/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়