ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পেসারদের ৫ উইকেট পেতে আর কতো অপেক্ষা?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৪, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেসারদের ৫ উইকেট পেতে আর কতো অপেক্ষা?

তাইজুল ইসলাম জিম্বাবুয়ে শিবিরের শেষ উইকেট পাওয়ায় কি হতাশ হয়েছিলেন পেসার আবু জায়েদ রাহী ও স্পিনার নাঈম হাসান?

দুজনের ৫ উইকেট পাওয়ার জোরালো সম্ভাবনা ছিল। কিন্তু সফরকারী শিবিরে শেষ পেরেকটি ঠুকে দেন তাইজুল। অবশ্য দলগত ম্যাচে ব্যক্তিগত অর্জন বলতে কিছু নেই। তাইতো তাইজুলের উইকেটে ক্যাচ লুফেছেন নাঈম হাসান।

আগের দিনই ৪ উইকেট পেয়েছিলেন নাঈম হাসান। আজ দ্বিতীয় ঘন্টায় বোলিংয়ে এসে হাত ঘুরিয়েছেন ২ ওভার। কিন্তু উইকেট আসেনি। রাহী গতকালের ২ উইকেটের সঙ্গে আজ পেয়েছেন আরও ২ উইকেট। সকালের আর্দ্রতা কাজে লাগিয়ে সফরকারীদের রানের চাকা চেপে ধরেছিলেন। তাতে মিলেছে ২ উইকেট। কিন্তু আরও এক উইকেট নিয়ে মাইলফলক ছোঁয়া হয়নি তার।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো সাদা পোশাকে ৪ উইকেট পেলেন রাহী। গত বছরই ইন্দোরে ভারতের বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন। ৫ উইকেট পেয়েও যেতে পারতেন যদি স্লিপে তার ক্যাচ না ফেলা হতো। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক সিরিজেও ৫ উইকেটের সুযোগ এসেছিল তার। কিন্তু ফিল্ডাররা ২টি ক্যাচ ছেড়ে হতাশ করেন রাহীকে।

ঘুরে ফিরে একটা প্রশ্ন বারবার উঠছে, শেষ কবে বাংলাদেশের পেসাররা টেস্ট ক্রিকেটে ৫ উইকেট পেয়েছিল?

সবশেষ ৫ উইকেট পেয়েছিলেন পেসার রবিউল ইসলাম শিপলু। সাত বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাটিতেই শিপলুর পকেটে গিয়েছিল ৫ উইকেট এবং ঘরের মাঠে ১০ বছর আগে শাহাদাত হোসেন পেয়েছিলেন ৫ উইকেট। ভারতের বিপক্ষে চট্টগ্রামে ৫ উইকেট শিকার করেছিলেন শাহাদাত।

হারারের মাঠে রবিউলের ৫ উইকেটের পর পেসাররা খুব একটা সুযোগ তৈরি করতে পারেননি। ২০১৩ সালে জিয়াউর রহমান ৪ উইকেট পেয়েছিলেন। মুস্তাফিজ ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা বিপক্ষে এবং ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪টি করে উইকেট পেয়েছিলেন। এরপর রাহীই কেবল ৪ উইকেট পেয়েছেন দুবার।

অবশ্য টেস্ট ক্রিকেটে বাংলাদেশের খুব কম পেসারই পেয়েছেন ৫ উইকেট।  সংখ্যাটা মাত্র ৮। শাহাদাত হোসেন সর্বোচ্চ চারবার ৫ উইকেট পেয়েছেন। রবিউল ইসলাম দুবার।  রুবেল হোসেন ও মঞ্জুরুল ইসলাম ৫ উইকেট পেয়েছেন একবার করে।  অপরদিকে স্পিনাররা ৫ উইকেট পেয়েছেন ৪৯ বার।

দীর্ঘ অপেক্ষার কারণ একাধিক। পেসারদের সামর্থ্য বড় কারণ। সবশেষ কয়েক বছরে অবশ্য পেসারদের ওপর অনাস্থা আরেকটি বড় কারণ।

তবে টেস্ট সংস্কৃতি বদলের চেষ্টায় থাকা বাংলাদেশ এগিয়ে যাচ্ছে নতুন পরিকল্পনায়, নতুন রণ কৌশলে। রাহীর অপেক্ষা শিগগিরিই ঘুচবে আশা করা যায়।


ঢাকা/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়