ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভারতকে স্রেফ উড়িয়ে দিল নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৪, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতকে স্রেফ উড়িয়ে দিল নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনেই ১০ উইকেটে হার মেনেছে ভারত। অল্পের জন্য রক্ষা পেয়েছে ইনিংস ব্যবধানে হারের হাত থেকে।

৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল ভারত। সেখান থেকে আজ আবার ব্যাট করতে নেমে মাত্র ১৬ ওভারে ৪৭ রান তুলতেই বাকি ৬টি উইকেট হারায়। ৮১ ওভারে ১৯১ রানে শেষ হয় তাদের দ্বিতীয় ইনিংস। তাতে নিউজিল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৯ রান। ১.৪ ওভারে কোনো উইকেট না হারিয়েই সেই রান তুলে নেয় কিউইরা।

টেস্ট ক্রিকেটে এটা নিউজিল্যান্ডের শততম জয়। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের প্রথম হার।

টিম সাউদি গতকাল ১ উইকেট নিয়েছিলেন। আজ সকালে তিনি নেন আরো চারটি উইকেট। ৬১ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। যা তার টেস্ট ক্যারিয়ারের দশম পাঁচ উইকেট শিকার। দুই ইনিংসে তিনি নিয়েছেন ৯ উইকেট। হয়েছেন ম্যাচসেরা। ট্রেন্ট বোল্ট ৩৯ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। প্রথম ইনিংসে নিয়েছিলেন ১টি।

চতুর্থ দিনে ব্যাট করতে নামা ভারত শিবিরে দিনের দ্বিতীয় ওভারেই আঘাত করেন ট্রেন্ট বোল্ট। আজিঙ্কা রাহানেকে (২৯) ফেরান ১৪৮ রানের মাথায়। পরের ওভারেই দলীয় সেই একই রানে আউট হন হানুমা বিহারি। পেসে পরাস্ত করে তাকে ফেরান টিম সাউদি। আগের দিন ১৫ রান নিয়ে অপরাজিত থাকা এই ব্যাটসম্যান আজ আর কোনো রান পাননি।

রবীচন্দ্রন অশ্বিন এসে দুইবার আউট হয়ে যাচ্ছিলেন প্রায়। কিন্তু অল্পের জন্য বেঁচে যান। ১৬২ রানের মাথায় তাকেও ফেরান সাউদি। ৪ রান করে এলবিডব্লিউ হন তিনি। উইকেট পরতে থাকলেও রিশাব পন্ত ঠাণ্ডা মাথায় ব্যাট করছিলেন। ইশান্ত শর্মাকে নিয়ে তিনি শেষ প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন। অষ্টম উইকেটে তারা দুজন ২৭ রান তুলেছিলেন। তাতে লিড পায় ভারত। দ্বিতীয় নতুন বল নেওয়ার ঠিক পাঁচ বল আগে ১৮৯ রানের মাথায় কলিন ডি গ্র্যান্ডহোম ইশান্তকে ফিরিয়ে এই জুটি ভাঙেন। ১২ রান করে যান ভারতের দীর্ঘদেহী পেসার।

এরপর ২ রানের মধ্যে বাকি দুই উইকেট হারায় ভারত। মাত্র তিন বলের মধ্যে সাউদি ফেরান পন্ত ও জাসপ্রিত বুমরাহকে। ১৯১ রানের মাথায় পন্তকে ফাইন লেগে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ বানিয়ে ফেরান সাউদি। ২৫টি রান আসে পন্তর ব্যাট থেকে। নতুন ব্যাটসম্যান জাসপ্রিত বুমরাহ মাত্র দুই বল টেকেন। তৃতীয় বলেই সাউদির শিকার হন তিনি।

৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে টম লাথাম ও টম ব্লানডেল মাত্র ১০ বল খেলে কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেন।

ক্রাইস্টচার্চে শুক্রবার থেকে শুরু হবে ভারত-নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়